সংসদ প্রতিবেদক

  ০১ নভেম্বর, ২০১৯

নারীদের উন্নয়নের মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে : স্পিকার

অসমতা ও বৈষম্য দূর করে নারীদের উন্নয়নের মূল স্রোতে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীদের পিছিয়ে রেখে প্রকৃত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন সম্ভব নয়। তাই সুযোগ ও সামর্থ্যকে সমভাবে কাজে লাগিয়ে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

‘হিউম্যান এমপাওয়ারমেন্ট অ্যান্ড এটেইনিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ইন বাংলাদেশ : দ্য কেইসেস অব উইমেন অ্যান্ড মার্জিনাল কমিউনিটি’ শীর্ষক ওই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপাচার্য মেজর জেনারেল মো. এমদাদ উল বারী ও উপ-উপাচার্য এম আবুল কাসেম মজুমদার।

সেমিনারে স্পিকার বলেন, নারীদের দারিদ্র্যের দুষ্ট বৃত্ত থেকে বের করে আনতে হবে। তবেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সাধিত হবে।

তিনি বলেন, নারীর ক্ষমতায়ন ও এসডিজি লক্ষ্য পূরণে বর্তমান সরকার জেন্ডার রেসপন্সিভ বাজেট প্রণয়ন করছে। এ ছাড়া সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকায় নারীর ক্ষমতায়ন ও দারিদ্র্যবিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। নারী ও অতিদরিদ্র সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে খাতভিত্তিক পৃথক পৃথক বরাদ্দ রয়েছে বর্তমান বাজেটে।

স্পিকার বলেন, বিশ্বের যেকোনো ঘটনা এখন আর ভৌগোলিক সীমারেখায় আবদ্ধ নয়। তথ্যপ্রযুক্তিনির্ভর বিশ্বে যেকোনো ঘটনাই মুহূর্তের মধ্যে বিশে^র এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌঁছে যায়। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, শরণার্থী সমস্যা, বৈষম্য ও অসমতাÑ এসব বিষয় এখন বৈশ্বিক সমস্যায় পরিণত হয়েছে। এসব সমস্যা মোকাবিলায় সম্মিলিত আন্তর্জাতিক প্রয়াস প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close