ঢাবি প্রতিনিধি

  ২৪ আগস্ট, ২০১৯

কালো দিবস থেকে শিক্ষা নেওয়াই আমাদের উদ্দেশ্য

ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘কালো দিবস থেকে শিক্ষা গ্রহণ করাই হবে আমাদের উদ্দেশ্য। সেদিন প্রশাসনের অনেক দায়িত্ব ছিল। শিক্ষার্থীদের ন্যায্য দাবি যদি প্রশাসন অনুধাবন করত, তবে বিষয়গুলো অন্যরকম হতো।’ গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় কালো দিবস উপলক্ষে ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২০০৭ সালের ২০-২৩ আগস্ট সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের ওপর সংঘটিত গ্রেফতার ও নির্যাতনের ঘটনার স্মরণে এই দিবসটি প্রতি বছর পালন করা হয়ে থাকে।

২০০৭ সালে ২৩ আগস্টের ঘটনায় নির্যাতিত ও নিপীড়িত শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি সমবেদনা জ্ঞাপন করে উপাচার্য বলেন, ‘ভবিষ্যতে এ ধরনের যেকোনো অনাকাক্সিক্ষত ঘটনার পুনরাবৃত্তি এড়াতে আমরা নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকেই ঘটনার যথাযথ মূল্যায়ন ও বিশ্লেষণ করে সঠিক সময়, সঠিক পদক্ষেপ গ্রহণ করব। এটিই হোক আজকের দিনে আমাদের সবার প্রত্যয়।’

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সব সময়ই অগণতান্ত্রিক ও ষড়যন্ত্রকারী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। বিভিন্ন সময় দেশের প্রয়োজনে এটি প্রমাণ করেছে তারা। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ঢাবি মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের পক্ষ থেকে অধ্যাপক আবু জাফর মোহাম্মদ সালেহ্, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল ইসলামসহ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close