আদালত প্রতিবেদক

  ২৪ এপ্রিল, ২০১৯

সড়ক আইনের গেজেটের নির্দেশনা চেয়ে রিট

বেপরোয়া মোটরযান চালনার কারণে দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার বিধান রেখে করা বহুল আলোচিত ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে হাইকোর্টে। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে গতকাল মঙ্গলবার রিটটি করা হয়।

আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ পরে সাংবাদিকদের বলেন, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদবিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব ও স্বরাষ্ট্র সচিবকে রিটে বিবাদী করা হয়েছে।

আবেদনে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের ব্যর্থতা, নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে না, মর্মে রুল চাওয়া হয়েছে। এর আগে গত ১০ এপ্রিল সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশ চেয়ে সরকারের আট সচিবকে উকিল নোটিস পাঠায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, সংসদে সড়ক পরিবহন আইন-২০১৮ পাস করে ৮ অক্টোবর গেজেট প্রকাশ করে। তবে আইনটি কার্যকর করতে হলে আইনটির ১(২) ধারা অনুযায়ী সরকারকে গেজেট প্রকাশ করতে হবে। কিন্তু ছয় মাসেরও বেশি সময় পার হয়ে যাওয়ার পরও সরকার আইনটি কার্যকর করতে এখনো গেজেট প্রকাশ করেনি।

ফলে আইনের সুফল জনগণ পাচ্ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close