প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ এপ্রিল, ২০১৯

মুসলিম উগ্রবাদ সংশ্লিষ্টতায় জার্মানিতে একটি স্কুল বন্ধের আদেশ

জার্মানির পশ্চিমাঞ্চলের রাইনলান্ড-ফালৎস রাজ্যের একমাত্র মুসলিম কিন্ডারগার্টেন বন্ধ হতে চলেছে। আদেশে ওই কিন্ডারগার্টেনের ‘সালাফিস্ট’ ঘনিষ্ঠতাকে দায়ী করেছেন স্থানীয় আদালত। জার্মানির একটি স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, রাজ্যের একমাত্র মুসলিম কিন্ডারগার্টেন মাইনৎস শহরের আল নুর স্কুলটি। কিন্তু আদালতের সাম্প্রতিক এক রায়ের কারণে আগামী ৩০ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাচ্ছে স্কুলটি। ডয়চে ভেলে গত সোমবার এ কথা জানায়। কিছুদিন আগে স্কুলটি বন্ধের দাবি জানিয়ে স্থানীয় কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল। তাদের অভিযোগ ছিল, ওই স্কুল পরিচালনাকারী সংস্থা আরব নিল-রাইন সালাফিস্ট মতাদর্শীদের ঘনিষ্ঠ। তাছাড়া স্কুলের ভেতর নাকি এমন সব বইপত্র ছড়ানো থাকে, যা শিশুদের জার্মান সমাজে মিশতে সমস্যার জন্ম দেয়। আদালত এসব অভিযোগের সত্যতা যাচাই করে স্কুলটি বন্ধের রায় দিয়েছেন।

তবে আদালতের রায় সত্ত্বেও সালাফিস্ট ঘনিষ্ঠ হবার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ‘আরব নিল-রাইন’ সংস্থার মুখপাত্র সামি এল হাগ্রাসি।

রায়ের বিরুদ্ধে উচ্চআদালতে আবেদন করবেন বলেও জানিয়েছেন তিনি।

সামি বলেন, ‘আমরা জার্মান সংবিধান মেনে চলি ও তাকে সম্মান করি। আপাতত স্কুলে পাঠরত শিশুদের বাবা-মায়েদের বাড়তি সময় দেওয়া হয়েছে, যেন তারা বাচ্চাদের জন্য বিকল্প স্কুলের সন্ধান করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close