নিজস্ব প্রতিবেদক

  ২৮ সেপ্টেম্বর, ২০১৮

পর্যটন শিল্প উন্নয়নে মাস্টারপ্ল্যান করা হচ্ছে : বিমানমন্ত্রী

পর্যটন শিল্পের উন্নয়নে মাস্টার প্ল্যান করা হচ্ছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহাজাহান কামাল। গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক সম্মেলন কক্ষে এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পর্যটন ও ডিজিটাল রূপান্তর শীর্ষক এ আলোচনার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান কর্নেল (অব.) ফারুক খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবির ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. আফজাল হোসেন।

মন্ত্রী বলেন, পর্যটন শিল্পে ডিজিটাল রূপান্তর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ডিজিটাল ব্যবস্থায় সব স্টেকহোল্ডার খুব সহজে, দ্রুত ও সর্বনিম্ন ব্যয়ে যোগাযোগ, লেনদেন এবং সংবাদ উপস্থাপন করতে পারবে। ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবন পর্যটনের অবিরাম ও অন্তর্ভুক্তিমূলক অগ্রযাত্রা নিশ্চিত করে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে সাহায্য করবে। আলোচনা সভায় দেশের সব ট্যুরিস্ট স্পটগুলোর তথ্য পর্যটন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নিয়মিত হালনাগাদ করার ওপর গুরুত্বারোপ করা হয়।

পরে আলোচনায় অংশ নেন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান অধ্যাপক ড. মজিব উদ্দীন আহমেদ, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির, পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী মো. জাহাঙ্গীর হোসেন, বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমিনা ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, আমাদের দেশের সব ট্যুরিস্ট স্পটগুলোকে এখনো ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করা হয়নি। যেগুলো আছে সেগুলো হালনাগাদ করা হয় না। স্পটগুলোর ছুটির দিন, পরিবেশ থেকে শুরু করে সবকিছুই ওয়েবসাইটের আওতায় আনতে হবে। তাহলে পর্যটকদের আকৃষ্ট করবে।

বিদেশি ওয়েবসাইটে বাংলাদেশ নিয়ে নেতিবাচক প্রসঙ্গ এনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন পরিস্থিতিতে বিদেশি ওয়েবসাইটে বাংলাদেশের পর্যটন নিয়ে নেতিবাচক প্রচারণা চালানো হয়। নিরাপত্তা ইস্যুতে অতিমাত্রায় ভীতিকর পরিস্থিতি তৈরি করা হয় পর্যটকদের জন্য। এতে বিদেশি পর্যটকরা বাংলাদেশে আসতে আগ্রহ হারিয়ে ফেলছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট পদক্ষেপ থাকা দরকার। বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেন, ‘ওয়েবসাইট হালনাগাদ করার কোনো বিকল্প নেই। বিদেশে নেতিবাচক প্রচারণা আন্তর্জাতিক রাজনীতির অংশ। এ নিয়ে আমরা দূতাবাসগুলোর সঙ্গে মতবিনিময় করব।’ পরে পর্যটন দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক র‌্যালি বের করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close