নিজস্ব প্রতিবেদক

  ১৫ জুন, ২০১৮

ঈদগাহ প্রস্তুত বজ্রপাত ঠেকাতে বিশেষ উদ্যোগ

প্রথম জামাত সকাল সাড়ে ৮টায়

লাখো মুসল্লির একসঙ্গে ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা রেখে জাতীয় ঈদগাহ ময়দানের সবরকম প্রস্তুতি শেষ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গত বছরের মতো এবারও বজ্রপাত ঠেকাতে ময়দানে স্থাপন করা হয়েছে বজ্র প্রতিরোধক দ-। চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত হবে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

মেয়র বলেন, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। এজন্য যাবতীয় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কম-বেশি এক লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মহিলা মুসল্লিদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে জানিয়ে তিনি বলেন, কম-বেশি ৫ হাজার মহিলা মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

সাঈদ খোকন বলেন, ঈদগাহে অজু করতে পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। পানযোগ্য পানিসহ থাকবে পর্যাপ্ত টয়লেট। ঈদগাহে মুসল্লিদের জরুরি স্বাস্থ্যসেবায় মেডিকেল টিম প্রস্তুত থাকবে। সার্বক্ষণিক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে এবং জেনারেটর স্ট্যান্ডবাই থাকবে।

ঈদগাহে সার্বিক নিরাপত্তায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা থাকবে। এজন্য র‌্যাব-পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে এরই মধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। অগ্নিকা-ের মতো ঘটনা ঘটলে পরিস্থিতি মোকাবিলায় ফায়ার সার্ভিস সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে।

মেয়র বলেন, যদি আবহাওয়ার কারণে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতি তৈরি হয়, তাহলে ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist