নিজস্ব প্রতিবেদক

  ০৪ এপ্রিল, ২০১৮

বৈশাখের অনুষ্ঠান এবারও বিকাল ৫টার মধ্যে শেষ করার নির্দেশ

সমালোচনা থাকলেও আগে মতো এবারও পহেলা বৈশাখে রমনা বটমূল, বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন এলাকায় উন্মুক্ত অনুষ্ঠানগুলো বিকাল ৫টার মধ্যে শেষ করতে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বাংলা নববর্ষ বরণ উপলক্ষে মঙ্গলবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত এক সভা শেষে তিনি এই নির্দেশ দেওয়ার কথা সাংবাদিকদের জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা সবার আগে। আমরা সব সময় বলে আসছি বাইরে এই ধরনের (নববর্ষের) অনুষ্ঠান করা যাবে না। হলরুমে কিংবা কনভেনশন হলে, কমিউনিটি সেন্টারে, বাসার ভেতরে অনুষ্ঠান করতে কোনো বাধা নেই। শুধু উন্মুক্ত স্থানে আমরা ৫টার পর বন্ধ করতে বলেছি। তবে শুধু ধানমন্ডির রবীন্দ্র সরোবরে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠান চালাতে বাধা থাকবে না বলে জানান তিনি।

২০১৬ সালে পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে যৌন নিপীড়নের ঘটনার পর থেকে বাংলা নবর্বষের সব অনুষ্ঠান বিকাল ৫টার মধ্যে শেষ করতে বলা হচ্ছে, যার বিরোধিতা করছেন সংস্কৃতি কর্মীরা। সংস্কৃতি কর্মীদের সঙ্গে এক হয়ে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সম্প্রতি এক আন্তঃমন্ত্রণালয় সভায় বলেন, বিকাল ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার সিদ্ধান্তটি ‘গ্রহণযোগ্য নয়’।

আমরা সাংস্কৃতিক জাগরণের কথা বলছি। কিন্তু এ ধরনের সিদ্ধান্তের কারণে যে অপশক্তির বিরুদ্ধে আমরা লড়াই করছি তারা পরোক্ষভাবে লাভবান হচ্ছে।

বিভিন্ন সময় জঙ্গিদের মাথাচাড়া দেওয়ার চেষ্টার মধ্যে কোনো হুমকি থেকে এটা করা হচ্ছে কিনাÑ জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো হুমকি নেই। আমরা সব সময় বলছি, সতর্কতা অবলম্বনের জন্য আমরা এসব ব্যবস্থা নিচ্ছি।

আমরা বলছি, ৫টার পর যার যার বাড়িতে চলে যান। বাড়িতে গিয়ে অনুষ্ঠান করেন, আত্মীয়স্বজনকে সময় দেন। কিংবা ঘরের ভেতরে অনুষ্ঠান করেন, হলরুমে অনুষ্ঠান করেন। পহেলা বৈশাখে রমনার বটমূলে বর্ষবরণের মূল অনুষ্ঠানের পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানসহ বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ অন্য অনুষ্ঠানেও আইনশৃঙ্খলা বাহিনীর টহল থাকবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। ঢাকার অনুষ্ঠানগুলো মনিটরিংয়ের জন্য ওয়াচ টাওয়ারের পাশাপাশি আকাশ থেকেও মনিটরিং করা হবে। যৌন হয়রানি ঠেকাতে সাদা পোশাকেও পুলিশ সদস্যরা কাজ করবেন বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist