নিজস্ব প্রতিবেদক

  ২৯ মার্চ, ২০১৮

সোহরাওয়ার্দীর জনসভা স্থগিত বিএনপির

নতুন কর্মসূচি বিক্ষোভ লিফলেট বিতরণ

তিন দফা আবেদনেও পুলিশের সাড়া না পেয়ে সোহরাওয়ার্দী উদ্যানের জনসভা স্থগিত করেছে বিএনপি। দুর্নীতির দায়ে কারাগারে থাকা খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ বৃহস্পতিবার এই জনসভার ঘোষণা দিয়েছিল দলটি। অনুমতির জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে গিয়েও ফল পাননি বিএনপি নেতারা। তবে খালেদা জিয়ার ‘নিঃশর্ত’ মুক্তির দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে দলটি।

দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল বুধবার বিকেলে এক ‘জরুরি’ সংবাদ সম্মেলনে জনসভা স্থগিতের ঘোষণা দিয়ে জানান, বিভাগীয় শহরগুলোতে সমাবেশের পাশাপাশি সারা দেশে লিফলেট বিতরণ ও বিক্ষোভ প্রদর্শন করা হবে।

তিনি বলেন, জনসভার অনুমতি নিয়ে পুলিশ টালবাহানা করছে। এটা পরিষ্কার হয়ে গেছে যে তারা অনুমতি দেবে না। এটাই হচ্ছে তাদের মনোবাঞ্ছা। তার ভাষায়, বিএনপির মতো ‘একটি বৃহৎ রাজনৈতিক দলকে’ জনসভার অনুমতি না দেওয়া সরকারের ‘স্বৈরাচারী আচরণেরই’ বহিঃপ্রকাশ। ভোটারবিহীন সরকার আন্তর্জাতিকভাবে স্বৈরাচারের যে স্বীকৃতি পেয়েছে তা জনসভা করতে না দেওয়ার মধ্যে দিয়েও অক্ষরে অক্ষরে প্রমাণিত হলো।

আমরা বৃহস্পতিবারের জনসভা আপাতত স্থগিত করছি। তবে আগামী ১ এপ্রিল রোববার সারা দেশে লিফলেট বিতরণ শুরু হবে। ৩ এপ্রিল হবে সারা দেশে প্রতিবাদ কর্মসূচি। এছাড়া আগামী ৪ এপ্রিল রাজশাহীতে, ৭ এপ্রিল বরিশালে এবং ১০ এপ্রিল সিলেটে জনসভা করার ঘোষণা দেন রিজভী।

কর্মসূচি স্থগিতের কারণ ব্যাখ্যা করে রিজভী বলেন, বিকাল ৪টা পর্যন্ত পুলিশ অনুমতির বিষয়ে কিছু জানায়নি। কিন্তু মঞ্চ তৈরি করা, নেতাকর্মীদের সংগঠিত করার জন্যও সময় দরকার। এ কারণে বিএনপি ধরে নিয়েছে পুলিশ আর অনুমতি দেবে না। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গত মঙ্গলবার বিএনপির তিন সদস্যের প্রতিনিধি দলের বৈঠক প্রসঙ্গে রিজভী বলেন, আমরা বিশ্বাস করতে চেয়েছিলাম সরকার জনসভার অনুমতি দেবে। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী গতকালই সাংবাদিকদের বলেছেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জনসভার অনুমতি দেবে পুলিশ। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যে এটা প্রমাণিত হয়েছে যে দেশ চালাচ্ছে পুলিশ। আওয়ামী লীগ ক্ষয়িষ্ণু রাজনৈতিক দলে পরিণত হয়েছে বলেই দেশটা এখন পুলিশের কব্জায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist