প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ মার্চ, ২০১৮

বিশ্বের একমাত্র সাদা পুরুষ গন্ডারের মৃত্যু

কেনিয়ায় বিশ্বের একমাত্র পুরুষ সাদা গন্ডারটি (নর্দান হোয়াইট রাইনো) মারা গেছে। বিশ্বে এ প্রজাতির আর মাত্র দুইটি নারী গন্ডার জীবিত আছে। সুদান নামের ৪৫ বছর বয়সী গন্ডারটি গত সোমবার কেনিয়ার ওল পেজেতা সংরক্ষিত বনে মারা যায়। কয়েক মাস ধরে রুগ্নস্বাস্থ্যের কারণে এটির মৃত্যু হয়েছে। সুদানের মৃত্যুর কারণে এ প্রজাতির গন্ডারের প্রজননের সম্ভাবনা প্রায় শেষ হয়ে গেল। গবেষকরা এখন আইভিএফ পদ্ধতি ব্যবহার করে জীবিত দুই নারী গন্ডারের গর্ভধারণের চেষ্টা করে এ প্রজাতিটিকে টিকিয়ে রাখার কথা ভাবছেন। ওই দুই নারী গ-ারের একটি সুদানের মেয়ে অন্যটি নাতনি।

হাতির পর গন্ডারই স্থলে বসবাস করা সবচেয়ে বড় স্তন্যপায়ী প্রাণী। গন্ডারের পাঁচটি প্রজাতির মধ্যে সাদা গন্ডার একটি। সাদা গন্ডার আবার দুই ধরনের। সাউদার্ন হোয়াইট রাইনো এবং নর্দান হোয়াইট রাইনো।

এর মধ্যে বিভিন্ন প্রাকৃতিক বনে প্রায় ২০ হাজার সাউদার্ন হোয়াইট রাইনো আছে। মূলত ৭০ ও ৮০’র দশকে শিংয়ের জন্য ব্যাপক হারে গন্ডার হত্যা শুরু হয়। চীনে ওষুধ তৈরি এবং ইয়েমেনে বিশেষ ধরনের একটি ছুটির বাট তৈরি করা হয় গ-ারের শিং দিয়ে। এ শতাব্দীর শুরু দিকে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর বনে বেশ কিছু নর্দান হোয়াইট রাইনো ছিল। কিন্তু সেগুলোকে যুদ্ধের বলি হতে হয়েছে।

সুদানের জন্মও জঙ্গলে। ২০০৯ সালে চেক প্রজাতন্ত্রের একটি চিড়িয়াখানা থেকে সুদানসহ দুইটি পুরুষ ও দুইটি নারী গন্ডারকে ওল পেজেতা সংরক্ষিত বনে পাঠানো হয়। আশা ছিল নতুন এবং উপযুক্ত পরিবেশে প্রজননের মাধ্যমে সেগুলো শাবক জন্ম দেবে। কয়েকবার গর্ভধারণের ঘটনা ঘটলেও তা শেষ পর্যন্ত সফল হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist