রান্নাবান্না ডেস্ক

  ২৯ সেপ্টেম্বর, ২০১৭

পূজার খাবারদাবার

চলছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ পূজাকে কেন্দ্র করে আয়োজন করা হয় নানারকম মজার সব খাবার। এবার থাকছে পূজাতে রান্না করা বিশেষ কিছু খাবারের রেসিপি।

বুটের ডাল

উপকরণ

বুটের ডাল আধা কেজি, ঘি দুই টেবিল চামচ, এলাচ তিনটি, লবঙ্গ তিনটি, তেজপাতা দুটি, লবণ এক চা চামচ, চিনি এক চা চামচ, হলুদ এক চা চামচ।

যেভাবে তৈরি করবেন

বুটের ডাল ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে সিদ্ধ করে নিন। কড়াইয়ে ঘি গরম করে এর মধ্যে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে একটু ভেজে নিন। এরপর সিদ্ধ ডাল দিয়ে আরো তিন মিনিট নেড়ে চিনি, লবণ, হলুদ গুঁড়া ও গরম পানি দিন। ফুটে উঠলে ঢাকনা দিয়ে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

আলুর দম

উপকরণ

আলু এক কেজি, লবণ এক চা চামচ, সয়াবিন তেল দুই টেবিল চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, কাঁচামরিচ তিনটা, আদা বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, গরম পানি আধা কাপ, চিনি এক চিমটি।

যেভাবে তৈরি করবেন

আলু কিউব করে কেটে লবণ দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, পাঁচফোড়ন, কাঁচামরিচ কুচি, আদা বাটা, জিরা বাটা, চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর সিদ্ধ আলু ও গরম পানি দিন। কিছুক্ষণ পর নামিয়ে ওপরে ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন।

তালের বড়া

উপকরণ

তালের রস দুই কাপ, চিনি এক কাপ, খাবার সোডা এক চিমটি, আটা দুই কাপ, তেল প্রয়োজনমতো, এলাচ তিনটি, চীনাবাদাম দুই টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

আটা, তালের রস ও আধা কাপ চিনি একসঙ্গে ভালো করে মাখিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে বড়া আকারে বাদামি করে ভেজে নিন। কড়াইয়ে দুধ গরম করে বাকি অর্ধেক চিনি দিন। দুধ ফুটে উঠলে এলাচ চিরে দিয়ে দুধ ঘন করে জ্বাল দিন। দুধ ঘন হলে তালের বড়া দিয়ে পাঁচ মিনিট পর নামিয়ে ফেলুন।

পাঁচমিশালি সবজি

উপকরণ

ফুলকপি, ঝিঙা, পেঁপে, আলু, শিম ও গাজর টুকরো করে কাটা দুই কাপ, শুকনো মরিচ তিনটি, পোস্ত বাটা এক চিমটি, জিরা বাটা আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, কাঁচামরিচ বাটা আধা চা চামচ, চিনি

এক চা চামচ, লবণ এক চা চামচ, শুকনো মরিচ তিনটি, গরম পানি তিন কাপ, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ, টমেটো কুচি এক টেবিল চামচ. সয়াবিন তেল আধা কাপ।

যেভাবে তৈরি করবেন

সবজি টুকরো করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে শুকনো মরিচ, পাঁচফোড়ন, তেজপাতা ও সবজি দিয়ে ভালো করে ১৫ থেকে ২০ মিনিট ভাজুন। এরপর পোস্ত বাটা, জিরা বাটা, আদা বাটা, কাঁচা মরিচ বাটা, চিনি, লবণ ও গরম পানি দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট পর ধনেপাতা, টমেটো কুচি দিয়ে নামিয়ে ফেলুন।

পায়েস

উপকরণ

তরল দুধ এক কেজি, আতপ চাল আধা কাপ, চিনি প্রয়োজনমতো, কিশমিশ প্রয়োজনমতো, এলাচ তিনটি, কাজুবাদাম প্রয়োজনমতো।

যেভাবে তৈরি করবেন

আতপ চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। দুধ জ্বাল দিন। দুধ ফুটতে শুরু করলে চাল ঢেলে দিন। কিছুক্ষণ পর পর

নাড়ুন যেন দুধ কড়াইয়ে লেগে না যায়। যখন চাল সিদ্ধ হবে, তখন চিনি দিন। তারপর অল্প আঁচে নাড়তে থাকুন যতক্ষণ পর্যন্ত না দুধ ঘন হয়। দুধ ঘন হয়ে

এলে পরিমাণমতো কিশমিশ, কাজুবাদাম কুচি ও এলাচের দানা মিহি গুঁড়া করে মিশিয়ে নামিয়ে ফেলুন। তবে মনে

রাখবেন, চাল ভালোভাবে সিদ্ধ হওয়ার পরই চিনি বা গুঁড় দিতে হবে, না হলে চাল ভালো সিদ্ধ হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist