নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুলাই, ২০১৭

ডিএসসিসির বাজেট ঘোষণা

দেড় হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য

দেড় হাজার কোটির অধিক টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে তিন হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল সোমবার নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের জন্য এ বাজেট ঘোষণা করেন তিনি। বাজেটে এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, এক হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা। এর মধ্যে হোল্ডিং ট্যাক্স, পরিচ্ছন্ন ও লাইটিং কর ধরা হয়েছে ৫১৫ কোটি টাকা। এ ছাড়া বাজার সেলামি বাবদ আয় ধরা হয়েছে ৩১৩ কোটি টাকা ও বাজার ভাড়া বাবদ ৩০ কোটি টাকা, ট্রেড লাইসেন্স বাবদ ৭০ কোটি টাকা, রিকশার লাইসেন্স ফি বাবদ তিন কোটি ৬০ লাখ টাকা এবং সম্পত্তি হস্তান্তর বাবদ ৬৫ কোটি টাকা আয়ের পরিকল্পনা করা হয়েছে।

এ ছাড়া রাস্তা খনন ফি বাবদ ২৫ কোটি টাকা, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ১০ কোটি এক লাখ টাকা, বাস-ট্রাক টার্মিনাল থেকে চার কোটি টাকা, যন্ত্রপাতি ভাড়া পাঁচ কোটি টাকা, শিশু পার্ক থেকে পাঁচ কোটি টাকা, কমিউনিটি সেন্টার ভাড়া দুই কোটি টাকা, বিজ্ঞাপন কর তিন কোটি টাকা, ক্ষতিপূরণ (অকট্রয়) বাবদ এক কোটি টাকা, ইজারা (টয়লেট, ঘাট ও কাঁচাবাজার) এক কোটি ৪০ লাখ টাকা, বিভিন্ন ফরম বিক্রয় বাবদ এক কোটি ২৫ লাখ টাকা এবং পেট্রোল পাম্প বাবদ দুই কোটি টাকা আয় হবে বলে মেয়র আশা প্রকাশ করেন।

মেয়র জানান, সরকারি মঞ্জুরি (থোক) খাতে ৪০ কোটি ও সরকারি বিশেষ মঞ্জুরি (থোক) বাবদ ১৫০ কোটি টাকা এবং সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাতে এক হাজার ৯৩৮ কোটি ৫৯ লাখ টাকা সাহায্য হিসেবে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে বাজেটের ব্যয়ের খাতগুলো উল্লেখ করে সাঈদ খোকন বলেন, ব্যয়ের খাতগুলো হলো- বেতন-ভাতা বাবদ ২৫০ কোটি টাকা, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ১৪৩ কোটি ৫০ লাখ টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৬ কোটি ২৫ লাখ টাকা, মশক নিয়ন্ত্রণ ও কার্যক্রম ২৫ কোটি ২৬ লাখ টাকা, সরবরাহ বাবদ ৩২ কোটি ৪৭ লাখ টাকা এবং ভাড়া, রেটস্ ও কর বাবদ আট কোটি টাকা, কল্যাণমূলক ব্যয় ৩৮ কোটি ২০ লাখ টাকা। এ ছাড়া ফি বাবদ ৫৭ কোটি ২০ লাখ টাকা, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ১০ কোটি টাকা, নগরীর বর্জ্য ব্যবস্থাপনা বাবদ ১০ কোটি ৭০ লাখ টাকা, প্রশিক্ষণ ও বিভিন্ন সংস্থার চাঁদা বাবদ তিন কোটি ৫০ লাখ টাকা, আতিথেয়তা এক কোটি ৫০ লাখ টাকা। মোট রাজস্ব ব্যয় ৬০৯ কোটি ৮২ লাখ টাকা।

উন্নয়ন ব্যয়ের মধ্যে, ডিএসসিসির নিজস্ব উৎস ব্যয়ের বরাদ্দ রাখা হয়েছে ৬২৯ কোটি ৮২ লাখ টাকা এবং সরকারি ও বৈদাশিক সহায়তামূলক প্রকল্পের ব্যয়ে বরাদ্দ রাখা হয়েছে এক হাজার ৯৩৮ কোটি ৫৯ লাখ টাকা। মোট উন্নয়ন ব্যয় দুই হাজার ৫৬৮ কোটি ৪১ লাখ টাকা।

অন্য ব্যয়ের মধ্যে, ঋণ পরিশোধ/ ডিএসএল/ মামলা সংক্রান্ত দায় ও অন্য, সালামি ফেরত, গৃহনির্মাণ ও অন্য অগ্রিম, সাময়িক ঋণ দেওয়া ও মেয়র মোহাম্মদ হানিফ মেডিক্যাল কলেজের জন্য থোক বরাদ্দ রাখা হয়েছে ৬৯ কোটি ৪৪ লাখ টাকা। মোট ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৪৪ লাখ টাকা। এ ছাড়া সমাপনী স্থিতি বাবদ ৯০ কোটি টাকা।

বাজেট ঘোষণার সময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলালসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist