নিজস্ব প্রতিবেদক

  ২৭ ফেব্রুয়ারি, ২০২০

ঢাকার প্রথম সাইকেল লেনে চলার অপেক্ষা

দুই চাকার মানবচালিত বাহন বাইসাইকেল। জ্বালানিবিহীন পরিবেশবান্ধব এ বাহনের জন্য বাংলাদেশের কোনো শহরেই আলাদা লেন নেই। প্রথমবারের মতো মেগাসিটি ঢাকায় তৈরি করা হয়েছে সাইকেল লেন। আর এটি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এখন এই লেনে চলার জন্য অপেক্ষার সময়ও ফুরাচ্ছে।

যদিও পৃথিবীর উন্নত অনেক দেশ বহু আগেই পরিবেশবান্ধব এ বাহনের দিকেই ঝুঁকেছে। এমনকি ইউরোপের দেশ ডেনমার্কের শহরগুলোর ৫০ ভাগ মানুষই বাইসাইকেলে যাতায়াত করে। এজন্য সেখানে রয়েছে আলাদা সাইকেল লেন। যেখানে সহজেই যাতায়াত করতে পারে নাগরিকরা।

জানা গেছে, উন্নত দেশগুলোর মতোই ঢাকায় বাইসাইকেলের জনপ্রিয়তা বাড়ছে। এজন্য রাজধানীর আগারগাঁওয়ে ৯ কিলোমিটার লেন তৈরি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশনের উত্তরপ্রান্ত থেকে এলজিইডি সড়ক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পর্যন্ত এই লেন তৈরির কাজ চলছে। ফলে এটি হবে ঢাকা নগরের প্রথম সাইকেল লেন।

কর্মকর্তারা বলছেন, ৯ কিলোমিটার রাস্তার প্রায় পুরোটার কাজ শেষ হয়েছে। মার্চে এটি সাইকেলচালকদের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। জানা গেছে, মূল সড়কের দুই পাশে সাইকেলচালকদের জন্য ছয় ফুট করে জায়গা রাখা হয়েছে। আন্তর্জাতিক মান অনুযায়ী বাইসাইকেল লেন পাঁচ ফুটের হয়। কিন্তু ডিএনসিসি ভবিষ্যতের কথা মাথায় রেখে লেনটি ছয় ফুট জায়গা নিয়ে তৈরি করছে।

ডিএনসিসির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাইক্লিস্টরা। তারা বলছেন, যানজটের এ নগরে বাইসাইকেল চালানো অনেক কষ্টসাধ্য। ভয়ানক যানজট, বেপরোয়া গাড়িচালক ও মোটরসাইকেলের আধিক্যের কারণে বাইসাইকেল চালানোই দায়। ডিএনসিসির এ উদ্যোগ ওই যানজট নিরসনে ভূমিকা রাখবে।

নিয়মিত বাইসাইকেল চালান বিশ্ববিদ্যালয় ছাত্রী তাসফিয়া। তিনি বলেন, ডিএনসিসির এ উদ্যোগ প্রশংসনীয়। শুধু এ এলাকায় নয়, পুরো ঢাকা শহরে যদি এ লেন তৈরি করা যায়, তাহলে মানুষ সাইকেলে ঝুঁকবে। ফলে গাড়ি কমে যাবে, সেই সঙ্গে যানজটও কমবে। এ ছাড়া এ বাহন চালালে মানুষের ফিজিক্যাল ফিটনেসও ভালো থাকে। এটি পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মতও।

প্রকৌশলী শরীফ উদ্দিন বলেন, ‘আমরা আন্তর্জাতিক মান বিবেচনায় রেখে সাইকেল লেনটি করছি। সেই মান অনুযায়ী বাইসাইকেল লেন পাঁচ ফুটের হয়। কিন্তু আমরা এখানে লেনটি ছয় ফুট রেখেছি। এ ছাড়াও মানিক মিয়া অ্যাভিনিউতেও এক কিলোমিটারের মতো সাইকেল লেন করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close