ঢাবি প্রতিনিধি

  ১৫ মে, ২০১৮

মির্জা বানু অ্যান্ড সিরাজুল অ্যাওয়ার্ড পেলেন ৪ গবেষক

ইতিহাস বিষয়ে মৌলিক গবেষণায় অনন্য অবদানের জন্য ৪ জন গবেষককে ‘মির্জা বানু অ্যান্ড সিরাজুল ইসলাম এন্ডাউমেন্ট ফান্ড অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গতকাল সোমবার সিরাজুল ইসলাম লেকচার হলে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গবেষকদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ আবদুল্লাহ জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং এন্ডাউমেন্ট ফান্ডের দাতা ও ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সিরাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুশীল চৌধুরী Bengal Textile Industry (17th -18th Century) : Alleged Poverty of the Weavers শীর্ষক মির্জা বানু স্মারক বক্তৃতা দেন। এছাড়া মির্জা বানু ও সিরাজুল ইসলামের দুই মেয়ে অধ্যাপক ড. আশা ইসলাম ও বিন্দু ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্মারক বক্তৃতা দেওয়ার জন্য ইতিহাসবিদ অধ্যাপক ড. সুশীল চৌধুরীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এর মাধ্যমে শিক্ষার্থী ও গবেষকরা উপকৃত হবেন। তিনি অ্যাওয়ার্ডপ্রাপ্তদেরও অভিনন্দন জানান।

অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন প্রেসিডেন্টের সামরিক সচিব মেজর জেনারেল ড. মো. সারোয়ার হোসেন, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের শিক্ষক এ এস এম মহসিন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুমা কর্মকার এবং বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষক খাদিজা খাতুন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম বাংলাপিডিয়া এডিটরস বোর্ডের চেয়ারম্যান এবং এশিয়াটিক সোসাইটি জার্নালের সম্পাদক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist