সিলেট প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০১৮

স্যুয়ারেজ সিস্টেম চালু করতে সিসিকের চুক্তি স্বাক্ষর

সিলেট মহানগরী এলাকায় স্যুয়ারেজ সিস্টেম (পয়ঃনিষ্কাশন) চালু করতে নতুন উদ্যোগ গ্রহণ করেছে সিটি করপোরেশন (সিসিক)। ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এই প্ল্যান তৈরি করছে। সিসিক ওই প্রতিষ্ঠানটির সাথে ইতোমধ্যে চুক্তি সম্পাদন করেছে। সম্প্রতি সিলেট মহানগর এলাকায় পয়ঃনিষ্কাশন চালুর উদ্যোগ নেয়া হয় সিটি করপোরেশন। এ লক্ষ্যে সিসিক চুক্তি স্বাক্ষর করে আইডব্লিউএম’র সাথে। সিসিকের পক্ষে চুক্তিতে সই করেন মেয়র আরিফুল হক চৌধুরী এবং আইডব্লিউএম’র পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক প্রফেসর ড. এম মনোয়ার হোসেন।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী জানান, আইডব্লিউএম’র সাথে প্রাথমিক এই চুক্তির মাধ্যমে নগরীতে স্যুয়ারেজ সিস্টেম চালুর সূচনা হলো মাত্র। আগামী ২২ মাসের মধ্যে সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডের সুয়ারেজ সিস্টেমের একটি মাস্টারপ্ল্যান তৈরি করবে আইডব্লিউএম। এরপর সিটি কর্পোরেশন তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করবে। তিনি আরো বলেন, সিটি করপোরেশন এলাকায় স্যুয়ারেজ ব্যবস্থা না থাকায় সুরমা নদী ক্রমাগত দূষিত হয়ে উঠছে। নদীর আশপাশে গড়ে ওঠা কলকারখানার বর্জ্য যেমন অপরিকল্পিতভাবে নদীতে পড়ছে, তেমনি কয়েক লাখ নগরবাসীর পয়ঃবর্জ্য নদীটিকে দূষিত করছে।

এ অবস্থা থেকে উত্তরণের জন্য সিসিক এই চুক্তির মাধ্যমে সুয়ারেজ সিস্টেম চালুর প্রক্রিয়া শুরু করলো। এই চুক্তি বাস্তবায়ন হলে এর সুফল ভোগ করবেন নগরবাসী।

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ‘সুয়ারেজ সিস্টেম না থাকায় সুরমা নদী দূষিত হচ্ছে তা অস্বীকার করার কিছু নেই। সুয়ারেজ সিস্টেম চালু করা অত্যন্ত ব্যয়বহুল। তবুও নগরীতে সুয়ারেজ চালু করার জন্য বিশ্বব্যাংকের সহায়তা চাওয়া হবে। জাইকার কাছেও এ বিষয়ে অর্থায়নের জন্য আবেদন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist