ক্রীড়া ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৭

উয়েফার বর্ষসেরা খেলোয়াড়

মেসি-রোনালদোর সঙ্গে বুফন

উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় নতুন কোনো চমক নেই। ফিফা বর্ষসেরা তালিকার মতো এখানেও বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর রাজত্ব বজায় আছে। সঙ্গে জায়গা করে নিয়েছেন জুভেন্টাসের ইতালিয়ান কিংবদন্তি জিয়ুনলুইজি বুফন। ইউরোপের সেরা ফুটবলারের এই পুরস্কারের এখন সমান রাজত্ব রোনালদো ও মেসির। গত বছর দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জেতেন পর্তুগালের রোনালদো। পুরস্কারটি দুবার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসিও। একবার করে জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি। উয়েফার অঞ্চলগুলোতে ক্লাবগুলোর হয়ে খেলা ফুটবলারদের মধ্য থেকে ঘরোয়া, মহাদেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পারফরম্যান্স বিচার করে নির্বাচন করা হয় বিজয়ীকে।

২০১৬-১৭ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের গ্রুপপর্বে অংশ নেওয়া ৮০টি ক্লাবের কোচ, বাছাই করা ৫৫ জন সাংবাদিককের ভোটে সংক্ষিপ্ত তালিকার তিন খেলোয়াড়কে নির্বাচন করা হয়। রোনালদোর জন্য গত মৌসুমটা ছিল দুর্দান্ত। রিয়ালের চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জয়ে বড় অবদান ছিল তার। অবদান ছিল উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জয়েও। গত মৌসুমে লা লিগায় সবচেয়ে বেশি গোল করা মেসির অর্জন কেবল বার্সেলোনার হয়ে কোপা দেল রে জেতা। সেদিক থেকে মেসির চেয়ে রোনালদোর অবস্থানটাই বেশি দৃঢ়। তাই এবার মেসিকে পেছনে ফেলে রোনালদোর হাতেই বর্ষসেরার ট্রফি যাওয়ার সম্ভাবনাই অনেক বেশি। তবে এই দৌড়ে পিছিয়ে নেয় আরো একজন। ইতালিয়ান ঘরোয়া লিগে জুভদের হয়ে আলো ছড়িয়েছেন জিজি বুফন। জুভেন্টাসকে টানা তৃতীয়বার ঘরোয়া ডাবল সিরি আ ও কোপা ইতালিয়া জেতাতে বড় অবদান রাখেন ৩৫ বছর বয়সী ইতালির এই গোলরক্ষক।

এদিকে রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ চারজন খেলোয়াড় জায়গা করে নিয়েছেন শীর্ষ ১০ জনের তালিকায়। তবে গত মৌসুমে বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৩৭ গোল করা লুইস সুয়ারেজ ও বার্সা থেকে রেকর্ড গড়ে পিএসজিতে যোগ দেওয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার এই তালিকা থেকে বাদ পড়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist