ক্রীড়া ডেস্ক

  ৩০ জানুয়ারি, ২০২০

আজ যুবাদের সেমিতে ওঠার লড়াই

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার লিগের তৃতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচে আজ স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা। শেষ আটের লড়াই জিতে সেমিফাইনালে ওঠার লক্ষ্য দুই দলের। পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচ। খেলাটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও স্টার স্পোর্টস ৩।

কোয়ার্টার ফাইনালের আগে কাল স্থানীয় জেবি মার্কস ওভাল মাঠে কঠোর অনুশীলন করেছে তারা। জগিং করে ঘাম ঝরানোর পর ব্যাটিং, বোলিং, ফিল্ডিংÑ তিন বিভাগেই নিজেদের ঝালিয়ে নিয়েছে যুবারা। ইনজুরির কারণে আগেই ছিটকে গেছেন দলের অপরিহার্য সদস্য মৃত্যুঞ্জয়। পায়ে চোট পাওয়ায় আজ খেলতে পারবেন না শামীমও। তাদের পরিবর্তে যারা সুযোগ পাবে, তাদেরই নিতে হবে বাড়তি দায়িত্ব।

দুর্দান্ত জয় দিয়ে এবারের আসরে যাত্রা শুরু করে বাংলাদেশের যুবারা। ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে বৃষ্টি আইনে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারায় তারা। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৩৭ রান করে জিম্বাবুয়ে। জবাবে ১১.২ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে মাঠ ছাড়ে মাহমুদুল জয়-তৌহিদ হৃদয়রা।

এরপর গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয় স্কটল্যান্ডের। ওই ম্যাচে বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে স্কটিশদের ৮৯ রানেই গুটিয়ে দেয় জুনিয়র টাইগাররা। ২০০ বল ও ৭ উইকেট বাকি রেখেই জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। টানা ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলে তারা।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে অবশ্য ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল যুবারা। তবে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করতে হয় আকবর আলির দলকে। তারপরও ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রানরেটে পিছিয়ে থেকে গ্রুপের রানার্সআপ হয় পাকিস্তান। বাংলাদেশের নেট রানরেট ছিল ৫.০০৮, পাকিস্তানের ছিল ২.৭০৬।

যুব বিশ্বকাপের বাংলাদেশের সেরা সাফল্য তৃতীয় স্থান। দেশের মাটিতে ২০১৬ সালের আসরে ‘এ’ গ্রুপে ৩ ম্যাচের সব কটিতেই জয় পায় মিরাজ-মোসাদ্দেকের বাংলাদেশ। তাই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার লিগে খেলতে নামে তারা। ওই আসরে সুপার লিগের কোয়ার্টার ফাইনাল জিতলেও সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ উইকেটে হেরেছিল বাংলাদেশ।

এদিকে, তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের রানার্সআপ হয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আফগানিস্তান। আফগানদের কাছে হার দিয়ে আসর শুরু করে প্রোটিয়ারা। ওই ম্যাচে পাত্তাই পায়নি তারা। তবে পরের দুই ম্যাচে জয় তুলে নিয়ে শেষ আটে জায়গা করে নেয় দক্ষিণ আফ্রিকা।

দ. আফ্রিকা-বাংলাদেশ

সরাসরি : দুপুর ২টা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close