ক্রীড়া প্রতিবেদক

  ২৮ নভেম্বর, ২০১৮

টেস্ট দলে নেই ইমরুল

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ইমরুল কায়েস। তামিম ইকবালের অনুপস্থিতিটা প্রায় একাই পুষিয়ে দিয়েছেন বাঁ-হাতি ওপেনার। ওয়ানডের পারফরম্যান্স টেস্টে ঠিকঠাক বয়ে আনতে পারেননি তিনি। টেস্টে ছন্দে ফেরার লড়াই থেকে আবার ছিটকে গেলেন ইমরুল। অতর্কিত চোট ক্যারিবীয়দের বিপক্ষে ঢাকা টেস্ট থেকে ছিটকে দিয়েছে তাকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে তাই জায়গা হয়নি ইমরুলের। কাল ঘোষিত টেস্ট দলে এই একটিই পরিবর্তন এনেছেন নির্বাচকরা। পুরোপুরি সেরে না ওঠায় দলে ফেরা হচ্ছে না আরেক ওপেনার তামিমেরও। বিশ্বকাপের বিষয়টি মাথায় রেখে তাই তামিমকে নিয়ে ঝুঁকির পথে হাঁটলেন না নির্বাচকরা।

চট্টগ্রাম টেস্ট দলে জায়গা পাওয়া সাদমান ইসলামকে তাই দ্বিতীয় টেস্টের জন্যও রেখে দেওয়া হয়েছে। তামিম-ইমরুলের অনুপস্থিত থাকায় ঢাকা টেস্টে অভিষেক হয়ে যেতে পারে ২৩ বছর বয়সী তরুণ সাদমানের। তার একাদশে ঢুকে পড়ার সম্ভাবনা জোরালো করে দিয়েছে প্রস্তুতি ম্যাচ। এমএ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের পক্ষে ৭৩ রানের ইনিংস খেলেছেন সাদমান। এ ছাড়া সদ্য সমাপ্ত জাতীয় লিগে সর্বোচ্চ ৬৪৮ রান করেছেন তিনি। সবকিছু মিলিয়ে স্বপ্নের অভিষেকের খুব কাছে চলে এসেছেন সাদমান।

বয়সভিত্তিক পর্যায় রথকেই বড় দৈর্ঘ্যরে ক্রিকেটের জন্য বেশি মানানসই মনে করা হয়েছে সাদমানের ব্যাটিং। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২ ম্যাচ খেলে সাত সেঞ্চুরিতে তিন হাজার ২৩ রান করেছেন ৪৬.৫০ গড়ে। অনেক পরিশ্রম করে ডিফেন্সে উন্নতি করে টেস্টে এর ফল পাওয়ার অপেক্ষায় বাঁ-হাতি এই ওপেনার। ঢাকা টেস্টে উদ্বোধনী জুটিতে সৌম্য সরকারের পাশে দেখা যেতে পারে সাদমানকে।

ছিটকে যাওয়া ইমরুলের ফিট হয়ে উঠতে অন্তত ১০ দিন লাগবে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আশাবাদী ওয়ানডে সিরিজ শুরুর আগেই দলে ফিরবেন ইমরুল। প্রধান নির্বাচক কাল বলেন, ‘ওর সেরে উঠতে ১০ দিনের মতো সময় লাগতে পারে। ওকে ওয়ানডে সিরিজের শুরু থেকে পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।’

ওয়ানডে সিরিজ শুরুর আগে প্রত্যাবর্তন চান আরেক ওপেনার তামিমও। তবে মূল লড়াইয়ে ফেরার আগে ৬ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফেরার বিষয়ে আশাবাদী দেশ সেরা ওপেনার। আপাতত দুই-তিন দিন শুধু রানিং করতে পারবেন তামিম। চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে ব্যাট ধরেছিলেন তিনি। কিন্তু রোববার সন্ধ্যায় স্ক্যান রিপোর্ট দেখার পর তাকে কয়েক দিন ব্যাটিং থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ঢাকা টেস্টে খেলাটা তামিমের জন্য ঝুঁকিপূর্ণ বিধায় তামিমকে রাখা হয়নি দলে।

বাংলাদেশ টেস্টের দল

সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close