ক্রীড়া ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৮

রিয়াল-সিটির কঠিন পরীক্ষা

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে শেষ হাসি কে হাসবে এই নিয়ে শুরু হয়ে গেছে আলোচনা। শেষ ষোলোর অভিযানের পর শেষ আটে পা রেখেছে বিশ^সেরা আটটি ক্লাব। কাল রাতে সুইজারল্যান্ডের নিয়ন শহরে ফিফা সদর দফতরে অনুষ্ঠিত হয়ে গেলো কোয়ার্টার ফাইনালের ড্র অনুষ্ঠান। ফুটবলপ্রেমীরা আশা করেছিলেন কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা ম্যাচ দেখার। মাদ্রিদ উইঙ্গার ক্রিণ্ডিয়ানো রোনালদোও মুখিয়ে ছিলেন প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামতে। তবে আশাহত হতে হচ্ছে সিআরসেভেনকে। গতবারের দুই ফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস এবার লড়বে সেমিফাইনালে জন্য। কার্ডিফের ফাইনালে জুভেন্টাসকে ৪-১ বিধ্বস্ত করে ট্রফি উঠেছিল রিয়ালের হাতে। এই মৌসুমে চ্যাম্পিয়ন হলে দ্বিতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার হ্যাটট্রিক করবে মাদ্রিদের দলটি। ১৯৫৫-৬০ মৌসুমে টানা পঁভচবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে তাদের। সবচেয়ে সফল এই ক্লাবটি চ্যাম্পিয়নস লিগের ৬২ বছরের ইতিহাসে ঘরে ট্রফি তুলেছে ১২ বার। রিয়ালের এবার সবচেয়ে বড় ভরসা পর্তুগিজ উইঙ্গার রোনালদো। ১৬ গোল নিয়ে আছেন সবার ওপরে। তবে শেষ প্রতিশোধটা নিতে চায় তুরিনের দুর্গ জিয়ানলুইজি বুফন। শেষ তিন মৌসুমে দুবার ফাইনাল খেললেও চ্যাম্পিয়নস লিগের স্বাদ অধরা রয়ে গেছে ইতালিয়ান গোলরক্ষকের।

কোয়ার্টার ফাইনালের ড্রয়ে রয়েছে আরেকটি বড় চমক। সেমিফাইনালে উঠার লড়াইয়ে খেলবে দুই ইংলিশ পরাশক্তি। অ্যানফিল্ডে প্রথম লেগে লিভারপুল স্বাগত জানাবে ম্যানচেস্টার সিটিকে। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে বড় জয় পেলেও দ্বিতীয় লেগে ঘরের মাঠে বাসেলসের বিপক্ষে হারতে হয়েছিল সিটিজেনদের। তবে পেপ গার্দিওলার দল প্রিমিয়ার লিগে রয়েছে টানা জয়ের ধারায়। ৮১ পয়েন্ট নিয়ে শিরোপা ঘরে তোলায় অপেক্ষায় রয়েছে গার্দিওলার শিষ্যরা। আর ইয়ুর্গেন ক্লপের দল আছে লিগের চতুর্থ স্থানে। সিটিজেনদের বিপক্ষে লিগে শেষ দুইবারের দেখায় হারতে হয়েছে অল রেডদের। তার মধ্যে এ্যানফিল্ডে রয়েছে ৪-৩ গোলের পরাজয়। তবে ক্লপের শিষ্যরা সাহস পাচ্ছে ইতিহাস থেকে। হেড টু হেডে ২০৮ বারের দেখায় ১০২ ম্যাচের জয় আছে লিভারপুলের।

চ্যাম্পিয়নস লিগের অন্যতম ফেবারিট দল বার্সেলোনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে এসএস রোমাকে। শেষ ষোলোর দুই লেগে ইংলিশ ক্লাব চেলসিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে কাতালান ক্লাবটি। প্রথম লেগে স্টামফোর্ড ব্রিজে ১-১ গোলে ড্র করে আসার পর ফিরতি লেগে মেসি, সুয়ারেজ, ডেম্বেলেরা নু ক্যাম্পে পেয়ছিল ৩-০ গোলের জয়। এই মুহুর্তে বার্সার অন্যতম শক্তি লিওনেল মেসি আছেন সেরা ফর্মে। চেলসির সাথে পেয়েছেন জোড়া গোল। চ্যাম্পিয়ন লিগে এখন তার গোল সংখ্যা ৬। অন্যদিকে ইতালিয়ান ক্লাব রোমা অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে এসেছে কোয়ার্টার ফাইনালে।

বিশ^ ক্লাব ফুটবলের আরেক পরাশক্তি বায়ার্ন মিউনিখের প্রতিদ্বন্দ্বী সেভিয়া। ম্যানচেস্টার ইউনাইটেডের মতো দলকে পরাজিত করে ৬০ বছর শেষ আটে এসেছে স্প্যানিশ ক্লাবটি। জার্মান জায়ান্টদের জন্য বড় ভোগান্তির কারণ হতে পারেন বেন ইয়েদের। চ্যাম্পিয়নস লিগের এই মৌসুমে আট গোল করে দ্বিতীয় স্থানে আছেন এই সেভিয়া ফরোয়াড। ৩ ও ৪ এপ্রিল প্রথম লেগ খেলতে মাঠে নামবে কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ দলগুলো।

শেষ আটে মুখোমুখি

বার্সেলোনা-রোমা

সেভিয়া-বায়ার্ন মিউনিখ

জুভেন্টাস-রিয়াল মাদ্রিদ

লিভারপুল-ম্যানচেস্টার সিটি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist