পুষ্পিতা তাবাসসুম

  ১৩ মার্চ, ২০২০

রূপচর্চায় মধু

মধুর গুণাগুণ নিয়ে বলে শেষ করা যাবে ন। প্রতিটি মানুষের জীবনে মধু একটি প্রয়োজনীয় অনুষঙ্গ। রূপচর্চা, স্বাস্থ্যসহ নানা কাজে মধুর জুড়ি মেলা ভার। এতে ম্যাগনেসিয়াম, ফসফেট, আয়রন, ক্যালসিয়াম, গ্লুকোজ, পটাশিয়ামসহ অনেক জরুরি উপাদান রয়েছে। আজ আমরা জানব রূপচর্চায় মধুর ব্যবহার সম্পর্কে।

ব্রণ দূরীকরণে : মধুতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান যা মুখের ব্রণ সমস্যা সমাধানে বেশ কার্যকরী। এক চা চামচ মধু এবং হাফ চা চামচ সিনামন একসথেঙ্গ ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণটি কটন বাড অথবা তুলো দিয়ে ব্রণের জায়গায় লাগান এবং তা ১০ মিনিট পর ভালোভাবে ধুয়ে ফেলুন। ব্রণের পাশাপাশি এটি মুখের অতিরিক্ত লাল ভাবও দূর করে।

চুলের প্যাক হিসেবে : একটি বাটিতে দুই ভাগ মধু এবং এক ভাগ অলিভ অয়েল (সুবিধা অনুযায়ী অন্য তেল) মিশিয়ে চুলের উপরিভাগে এবং নিম্নভাগে ভালোভাবে লাগিয়ে নিন। চাইলে এই প্যাকটিতে একটি ডিমের সাদা অংশ আর পেঁয়াজের রস মিলিয়ে নিতে পারেন। এবার চুল ওপরের দিকে উঁচু করে বেঁধে রাখুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ভালোভাবে ধুয়ে ফেলুন। চুল হবে মজবুত, সিল্কি আর উজ্জ্বল।

শুষ্ক ঠোঁটের জন্য : রুক্ষ ও প্রাণহীন ঠোঁটের জন্য এক ফোঁটা খাঁটি মধুই যথেষ্ট। প্রতিদিন অন্তত একবার ঠোঁটে তর্জনী অথবা তুলোর সাহায্যে মধু লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর হালকা গরম পানিতে তুলো বা নরম কাপড় ভিজিয়ে ঠোঁট মুছে ফেলুন। আর যদি কোনো অস্বস্তিবোধ না হয়, তাহলে ধুয়ে ফেলার দরকার নেই।

ফেসিয়াল মাস্ক : মুখের রোদে পোড়া কাল দাগ দূর করে চকচকে ভাব ফিরিয়ে আনতে মধুর তুলনা হয় না। বাইরে যাওয়ার ফলে যে ধুলো-ময়লা আমাদের মুখে নিয়মিত জমছে তা পরিষ্কার করাটা খুবই জরুরি। বাজারে যেসব স্ক্রাব পাওয়া যায়, তা নিয়মিত ব্যবহারে ত্বকের নানা ক্ষতিসহ গর্তের সৃষ্টি হতে পারে। তাই ঘরোয়া পদ্ধতিতে এক টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ ওটস মিশিয়ে মুখে ভালো করে ম্যাসাজ করুন। তারপর উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। বাসায় ওটস না থাকলে চালের গুঁড়াও ব্যবহার করতে পারেন। এই মাস্কটি আপনার ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার করবে, ব্ল্যাক হেডস দূর করবে এবং ত্বককে করবে প্রাণবন্ত।

ত্বক উজ্জ্বল করে : এক টেবিল চামচ মধু, এক চা চামচ টকদই এবং অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে ফেস ব্রাশ দিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। যাদের অ্যালার্জির সমস্যা আছে, তারা লেবু না দেওয়াই ভালো। ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। শুধু মুখেই নয় গলায়, ঘাড়ে, হাতে, পায়েও এই মিশ্রণটি নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে। সেক্ষেত্রে মিশ্রণটির পরিমাণটা বেড়ে যাবে। হাতের কাছে যদি দই বা অন্য কিছু না থাকে, তাহলে কিন্তু শুধু মধুও ত্বকে লাগিয়ে নিতে পারেন। এটিও কম কার্যকরী নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close