নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুলাই, ২০১৭

হজযাত্রীদের কর মওকুফ

জেদ্দায় পৌঁছাল প্রথম হজ ফ্লাইট

চার শতাধিক যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দায় পৌঁছেছে প্রথম হজ ফ্লাইট। গতকাল সোমবার স্থানীয় সময় বেলা সোয়া ১১টায় বিমানটি জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরের হজ টার্মিনালে পৌঁছায়। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং দুই দেশের কর্মকর্তারা বিমানবন্দরে বাংলাদেশের হজযাত্রীদের প্রথম দলটিকে স্বাগত জানান। এর আগে সোমবার সকাল ৭টা ৪৫ মিনিটে ৪১৯ হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট বিজি-১০১১। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান। এ সময় তারা হজযাত্রীদের সঙ্গে কুশলবিনিময় করেন। নির্বিঘেœ হজ পালনের জন্য বিশেষ মোনাজাত করা হয়। পরে তারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

রাশেদ খান মেনন বলেন, টাস্কফোর্স নিয়মিত মনিটরিং করছে। কোনো ধরনের অনিয়ম হবে না। হজযাত্রীদের ওপর আরোপিত কর মওকুফ করেছেন প্রধানমন্ত্রী। একই দিনে হজ ফ্লাইট বিজি-৩০১১ বেলা ১১টা ৫৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৭০১১ বিকেল ১৯টা ৫৫ মিনিটে ৪১৯ জন এবং শেড্যুল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ৮টা ৪০ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়, রাতে পৌঁছায়।

বাংলাদেশ থেকে চলতি বছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ (ব্যালটি ও নন-ব্যালটি) জন ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইনসে জেদ্দা যাবেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানিয়েছেন, দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শেড্যুল ফ্লাইটসহ মোট ৩৪৬টি ফ্লাইট পরিচালনা করা হবে। যার মধ্যে ২৮৩ ‘ডেডিকেটেড’ ও ৬৩টি শেড্যুল ফ্লাইট রয়েছে। ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৭৭টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৪৪ ও শেড্যুল-৩৩) এবং পোস্ট হজে ১৬৯টি ফ্লাইট চলবে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

উল্লেখ্য, গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার হজক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist