খেলা ডেস্ক

  ২৯ মার্চ, ২০১৭

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় ওয়ানডে

চ্যালেঞ্জটা নিতে দিল না বৃষ্টি

একদিনের ক্রিকেটে ৩১১ রানের চ্যালেঞ্জ জয় করা নিঃসন্দেহে কঠিন। কিন্তু অসম্ভব নয়। ইতিহাস এবং সাম্প্রতিক ফর্ম টাইগারদের পক্ষেই ছিল। কঠিন চ্যালেঞ্জটা শেষ পর্যন্ত নিতে হলো না আত্মবিশ্বাসী বাংলাদেশকে। আসলে ক্রিকেটের আজন্ম শত্রু বৃষ্টিই টাইগারদের অগ্নিপরীক্ষায় বসতে দেয়নি। ব্যাটিংয়েই নামতে হয়নি মাশরাফি বিন মর্তুজার দলকে। কাল বৃষ্টি ডাম্বুলায় ভারী বর্ষণে ভেসে গেছে বাংলাদেশ-শ্রীলঙ্কার দ্বিতীয় ওয়ানডে। এমন ম্যাচেও বড় একটা প্রাপ্তি যোগ হয়েছে অতিথিদের অর্জনের খাতায়। ওয়ানডেতে এদিন দল পেয়েছে পঞ্চম হ্যাটট্রিক। শাহাদাত হোসেন রাজিব, আবদুুর রাজ্জাক, রুবেল হোসেন, তাইজুল ইসলামের পর এবার উদ্যাপনের উপলক্ষটা এলো তাসকিন আহমেদের হাত থেকে। লঙ্কানদের ইনিংসে শেষ ওভারেই বাজিমাত করেন টাইগার পেসার।

কাল মুদ্রা নিক্ষেপের প্রতিকূলে লড়াইয়ে নেমে ইনিংসের ১ বল বাকি থাকতে লঙ্কানদের ৩১১ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। ইনিংস শেষ হতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। কয়েক মিনিটের ব্যবধানে ডাম্বুলার আকাশ ভেঙে নামে মুষলধারে বৃষ্টি। রাঙ্গিরির স্টেডিয়ামের পুরো মাঠ ত্রিপল দিয়ে ঢাকা হয় এই আশায় যেন ম্যাচটা মাঠে গড়ায়। সব ঠিক থাকলে বাংলাদেশ সময় রাত সোয়া ১০টায় ব্যাটিংয়ে নামার কথা ছিল টাইগারদের। কিন্তু আরেক দফা বৃষ্টি ম্যাচটাকেই খেয়ে ফেলেছে। বাংলাদেশের স্থানীয় সময় সোয়া ৯টার দিকে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচকর্তারা। তাতে একটা বিষয় নিশ্চিত হয়ে গেল বাংলাদেশ সিরিজ হারছে না, তবে জয়ের সুযোগ থাকছে। শনিবার কলম্বোতে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বৃষ্টির আগে শ্রীলঙ্কা শেষ ৬ উইকেট হারিয়েছে ৪০ রানে। এর মধ্যে শূন্য রানে শেষ ৩ উইকেট। শেষ ওভারটি করতে এসেই ইতিহাসে ঢুকে গেছেন তাসকিন আহমেদ। ইনিংসের শেষ তিন বলে আসেলা গুনারতেœ, সুরঙ্গা লাকমল ও নুয়ান প্রদীপকে বিদায় করেন তিনি। তাই লঙ্কানদের সংগ্রহটা সাড়ে তিন শ পেরোয়নি। তবে শ্রীলঙ্কার ৩১১ রানের ইনিংসটি দাঁড়িয়ে আছে কুশল মেন্ডিসের দুর্দান্ত এক সেঞ্চুরির ওপর। ১০৭ বলে ১০২ রান করে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে শতক। ফিফটি পেয়েছেন উপুল থারাঙ্গা। ৭৬ বলে ৬৫ রান করেছেন। দ্বিতীয় উইকেটে এই দুজনের ১১১ রানের জুটি বড় সংগ্রহের দিকে এগিয়ে নেয় শ্রীলঙ্কাকে। তৃতীয় উইকেটে চান্ডিমালকে সঙ্গে নিয়ে মেন্ডিস যোগ করেন আরও ৮৩ রান। এই দুই জুটির বাইরে পঞ্চম উইকেটে মিলিন্দা সিরিবর্ধনে আর আসেলা গুনারতেœ ৫৫ রান তুলে লঙ্কানদের এগিয়ে নেন তিন শ রানের দিকে।

ম্যাচ না হওয়ায় দুই দলই হয়তো হতাশ। শ্রীলঙ্কা ভাবতে পারে, এত রান করেও ম্যাচটা জেতা হলো না। শ্রীলঙ্কায় এর আগে কোনো দলই ৩০০ রান তাড়া করে জেতেনি। বাংলাদেশও হতাশ হতে পারে। শ্রীলঙ্কায় এখন পর্যন্ত প্রথমে ব্যাট করে ৩০০-এর বেশি রান তুলে একবার কোনো দল হেরেছিল। ২০১৩ সালের সেই ওয়ানডেতে পরাজিত দলের নাম ছিল শ্রীলঙ্কা, বিজয়ী বাংলাদেশ। বৃষ্টির কারণে সেবার ২৭ ওভারে বাংলাদেশের নতুন লক্ষ্যস্থির হয়েছিল ১৮৩। ৩ উইকেট হাতে রেখে ম্যাচটা জিতেছিল বাংলাদেশ। কাকতালীয় ব্যাপার হলো, সেদিনই তারিখটা ছিল ২৮ মার্চ।

কী হতে পারত এ নিয়ে আর আক্ষেপই শুধু করা যায়। তবে বাংলাদেশের ক্ষতিটা হলো আরেক দিক দিয়ে। র?্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার সুযোগটাও বৃষ্টিতে ভেসে গেল। বাংলাদেশ ২-০তে সিরিজ জিতলেও র?্যাঙ্কিংয়ে থাকতে হবে সাতে।

মেন্ডিস ১০৭ বলে ১০২ রান করে তাসকিনের বলে তার হাতেই ক্যাচ দিয়ে আউট হন। ড্রাইভ করা বলটি তাসকিনের গায়ে লেগে শূন্যে উঠে গেলে নিজেকে সামলে সেটিই লুফে নেন বাংলাদেশের এই ফাস্ট বোলার। থারাঙ্গার আউটটিও বড় অদ্ভুত। মুস্তাফিজের খুব বাজে একটা নো বলে মাহমুদউল্লাহর সরাসরি থ্রোতে ফেরেন। ৪ উইকেটে ২৩৫ তোলার শ্রীলঙ্কা তখন ভয়ই দেখাচ্ছে শেষ ১০ ওভারে ঝড় তোলার। ঝড় উঠল, তা বাংলাদেশের বোলাররাই তুললেন। শেষ ৫ ওভারে শ্রীলঙ্কা হারাল ৬ উইকেট। যাতে আছে মুশফিকের দুটি দুর্দান্ত রান আউটের অবদানও।

শুরুটা হলো মেহেদী মিরাজের করা ৪৬তম ওভারের চতুর্থ বলে। ফিরলেন সিরিবর্ধনে। মাশরাফিরর করা পরের ওভারে মুশফিকের দুর্দান্ত রান আউটের বলি হলেন থিসারা পেরেরা। ৪৯তম ওভারে আবারও উইকেটের বেশ পেছন থেকে মুশফিকের সরাসরি থ্রো। এবার শিকার আরেক পেরেরা-দিলরুয়ান। শেষ ওভারটা করতে এলেন তাসকিন। প্রথম দুই বলে ৫ রান উঠেও গেল।

তৃতীয় বলেই গুনারতেœকে সৌম্য সরকারের ক্যাচে পরিণত করেন তাসকিন। পরের বলে মুস্তাফিজুর রহমানের দারুণ এক ক্যাচে ফেরেন সুরঙ্গা লাকমাল। হ্যাটট্রিক করতে পারবেন তাসকিন? সবার মনেই প্রশ্নটা ছিল। পঞ্চম বলে নুয়ান প্রদীপকে বোল্ড করে করে ফেললেন হ্যাটট্রিক! সব মিলে ৪৭ রানে ৪ উইকেট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist