নিজস্ব প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০১৯

বাংলাদেশেও হামলার চেষ্টা হচ্ছে : প্রধানমন্ত্রী

জুমার খুতবায় জঙ্গিবাদ সন্ত্রাসের বিরুদ্ধে বলুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শ্রীলঙ্কার মতো বাংলাদেশেও জঙ্গি ও সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা চলছে। তিনি বলেন, কে কোথায় সন্ত্রাসী-জঙ্গিবাদী কর্মকান্ডের সঙ্গে লিপ্ত সেটা শুধু গোয়েন্দা সংস্থাই নয়, আমাদের দেশবাসীকেও সতর্ক থাকতে হবে এবং এদের খুঁঁজে বের করে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাকে জানাতে হবে। কারণ আমরা দেশে শান্তি চাই। শান্তিই দিতে পারে উন্নতি। শান্তিপূর্ণ পরিবেশ হলেই দেশ এগিয়ে যাবে। তিনি আজ জুমার খুতবায় একযোগে সারা দেশের সব মসজিদে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে কোরআন-হাদিসের আলোকে আলোচনা করতে ইমামদের প্রতি আহ্বান জানান।

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজশাহী- ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ এর উদ্বোধন করে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাস ও জঙ্গিবাদকে উন্নয়ন-অগ্রগতির অন্তরায় এবং একটি বৈশ্বিক সমস্যা আখ্যয়িত করে এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান, বলেন, আমি দেশবাসীকে আহ্বান জানাব, এ ধরনের সন্ত্রাস জঙ্গিবাদের সঙ্গে যারা সম্পৃক্ত থাকবে, কে কোথায় এ ধরনের সন্ত্রাসী-জঙ্গিবাদী কর্মকান্ডে সঙ্গে লিপ্ত সেটা শুধু আমাদের গোয়েন্দা সংস্থা না, দেশবাসীকেও সতর্ক থাকতে হবে, খুঁঁজে বের করতে হবে এবং সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাকে জানাতে হবে।

শেখ হাসিনা বলেন, জঙ্গিবাদ শুধু বাংলাদেশে না, বিশ্বব্যাপী একটা সমস্যা। মাত্র কয়েক দিন আগেই শ্রীলঙ্কায় যে ঘটনা ঘটল সেখানেও আমরা বাংলাদেশের কয়েকজনকে হারিয়েছি। সবচেয়ে দুর্ভাগ্য অনেকগুলো শিশু সেখানে মারা যায়। সেখানে শিশু জায়ানকে আমাদের হারাতে হয়েছে এই জঙ্গি সন্ত্রাসের কারণে। বাংলাদেশেও এই ঘটনা ঘটানোর অনেক চেষ্টা চলছে। তবে আমাদের গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা যথেষ্ট সর্তকতা অবলম্বন করে যাচ্ছে।

তিনি বলেন, যে ধর্ম সব থেকে মানবতার ধর্ম, সব থেকে শান্তির ধর্মÑ সেই ধর্মের নামে তারা জঙ্গিবাদ সৃষ্টি করে। কাজেই এ ধরনের কাজে যারা সম্পৃক্ত-তাদের বিরত থাকতে হবে। ইসলাম ধর্মের নাম নিয়ে যারা সন্ত্রাস চালায়, জঙ্গিবাদ চালায় তারা এই পবিত্র ধর্মটাকে কুলষিত করছে, পবিত্র ধর্মের বদনাম করছে বিশ্বব্যাপী। তারা ইসলামের কোনো ভালো কাজ করছে না। তারা আসলে ইসলাম ধর্মটাকে প্রশ্নবিদ্ধ করছে। তাই শুক্রবার জুমার সালাতের খুতবায় কোরআন-হাদিসের আলোকে সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে আলোচনা রাখতে ইমামদের প্রতি আহ্বান জানাই। পাশাপাশি নিউজিল্যান্ড, শ্রীলঙ্কাসহ সন্ত্রাসী হামলায় হতাহতদের জন্য দোয়া করার অনুরোধ রাখি।

শেখ হাসিনা বলেন, আমি চাই, শুক্রবার প্রত্যেক মসজিদে জায়ান চৌধুরী, গত কয়েক দিন আগে নিউজিল্যান্ডে মসজিদের ভেতর ঢুকে আমাদের অনেক মুসলমানকে হত্যা করা হয়েছে। প্রত্যেকটা মসজিদের যেন তাদের জন্য দোয়া কামনা করা হয়। দোয়ার সঙ্গে সঙ্গে আমাদের যারা মসজিদে নামাজ পড়াবেন আমাদের ইমাম যারা আছেনÑ তাদেও প্রতি আমার অনুরোধ থাকবে আপনারা দয়া করে কথাগুলো বলবেনÑ এই জঙ্গিবাদ, সন্ত্রাস এটা যে মানবতার বিরুদ্ধে, এর সঙ্গে কোনো ধর্মের সংযোগ নেই। জঙ্গিবাদে যারা সম্পৃক্ত হয় তারা জঙ্গি, তাদের ধর্ম নেই, দেশ নেই, কোনো কিছু নেই। জঙ্গিবাদ যে ইসলাম ধর্মের জন্য ক্ষতিকারক, ইসলাম ও আমাদের নবী করিম (সা.) তিনি সব সময় শান্তির কথা বলে গেছেন।

প্রধানমন্ত্রী বলেন, আল্লাহ রাব্বুল আলামিন বিচারের দায়িত্ব কখনো মানুষকে দেননি। সেই দায়িত্ব কিন্তু আল্লাহর হাতে। আমরা যারা কোরআন শরিফ পড়ি সেখানে আমরা পাইÑ যে বিচার করবেন আল্লাহ রাব্বুল আলামিন, তাহলে ধর্মের নামে মানুষ খুন করা কেন? যারা বিপথে চলে গেছে তারা যেন এর থেকে বিরত হয়। প্রত্যেক মসজিদে জুমায় যে খুতবা হয়, সেখানে আপনারা ইসলাম যে শান্তির ধর্ম, এ কথাটা ভালোভাবে মানুষের কাছে তুলে ধরবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close