প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ জুলাই, ২০১৮

পাকিস্তানে নির্বাচন : আংশিক ফল ঘোষণা

সরকার গড়তে ইমরানের সামনে জোটই পথ

দেরিতে হলেও অবশেষে আংশিক ফল ঘোষণা করল পাকিস্তান নির্বাচন কমিশন। তাতে ন্যাশনাল অ্যাসেম্বলির ২৫১টি ঘোষিত আসনের মধ্যে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পেয়েছে ১১৭ আসন। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএন-এন) জয় পেয়েছে ৬৩ আসনে। আর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) ঝুলিতে ৪২ আসন। ফলে বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে ইমরান খানের পিটিআই। একক সংখ্যাগরিষ্ঠ হিসেবে সরকার গঠনের জন্য ১৩৭টি আসন প্রয়োজন। তবে ফলাফল ঘোষণা বাকি আছে ১৯ আসনের। সেই সুবাদে শেষ পর্যন্ত সরকার গঠনের জন্য জোটের পথেই হাঁটতে হবে পাকিস্তানের সাবেক ক্রিকেট অধিনায়ক ইমরান খানকে।

পাকিস্তানে তিন প্রধান বড় দলের পরই নির্দলীয়দের স্থান। এবারের নির্বাচনে জয় পেয়েছে ১২ জন নির্দলীয় প্রার্থী। স্থানীয় দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ১০টি আসনে জিতেছে মুত্তাহিদা মজলিস-ই-আমল। পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ পিএমএলএন-কিউএর প্রার্থীরা জিতেছেন পাঁচ আসনে।

২৫ জুলাই পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির ২৭২ আসনের ভোটগ্রহণ হয়। কিন্তু কোয়েটায় বোমা বিস্ফোরণের জেরে দুটি আসনের ভোটগ্রহণ স্থগিত রাখা হয়। ২৭০ আসনের মধ্যে ২৫১টি আসনের ফল ঘোষণা করেছে পাক নির্বাচন কমিশন। বাকি আসনের ফলও শিগগিরই ঘোষণা করা হবে বলে কমিশনের পক্ষে জানানো হয়েছে।

এদিকে ন্যাশনাল অ্যাসেম্বলির পাশাপাশি প্রাদেশিক চারটি আইনসভায়ও ভালো ফল পিটিআইয়ের। ঘোষিত আসনগুলোর নিরিখে পাঞ্জাব এবং খাইবার পাখতুনওয়ায় এগিয়ে ইমরানের দল। অন্যদিকে সিন্ধু প্রদেশে এগিয়ে পিপিপি। তবে বেলুুচিস্তানের ঘোষিত ফলাফল এখনো স্পষ্ট নয়।

এদিকে নির্বাচনে প্রথমবারের মতো প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বর্তমানে কারাগারে থাকা এ নেতা গত বৃহস্পতিবার অভিযোগ করেছেন, ভোট ‘চুরি’ হয়েছে। তাই নির্বাচনের ফলকে ‘কলঙ্কিত’ ও ‘দ্বিধাপূর্ণ’ আখ্যা দিয়েছেন তিনি। এর কারণে দেশের ওপর বাজে প্রভাব পড়বে বলেও সতর্ক করেছেন নওয়াজ। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

অপরদিকে পাকিস্তানের সদ্য সমাপ্ত নির্বাচনের মাধ্যমে গঠিত নতুন সরকারের সঙ্গে দক্ষিণ এশিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়ে কাজ শুরু করার অপেক্ষায় যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার পাকিস্তানের সাধারণ নির্বাচনের বেসরকারি ফল প্রকাশের পর এই কথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। নির্বাচনের কিছু বিষয় নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র উদ্বেগও প্রকাশ করেছেন। মুখপাত্র বলেন, ‘নতুন সরকার গঠনের জন্য পাকিস্তান নেতাদের নির্বাচন করেছে। আমরা দক্ষিণ এশিয়ার নিরাপত্তা, স্থিতিশীলতা ও সমৃদ্ধির লক্ষ্যে নতুন সরকারের সঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছি।’

পাকিস্তানের সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে ভরাডুবি হয়েছে ইসলামী দলগুলোর। পাকিস্তানের রাজনীতি নিয়ে আলোচনায় এসব দলের কথা ও প্রভাব থাকলেও এবারের নির্বাচনের ফলাফলে তাদের অবস্থান দুর্বল হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। হাফিজ সাঈদের নতুন দল, মওলানা ফজলুর রহমানের নেতৃত্বাধীন জোট, জামায়াতে ইসলাম, জমিয়তুল উলেমা পাকিস্তান, মিল্লি আওয়ামী লিগ কেউই নির্বাচনে খুব ভালো ফল করতে পারেনি। এবারের নির্বাচনে জাতীয় ও প্রাদেশিক পরিষদের সবগুলো ধর্মীয় দল ১ হাজার ৪০০ জন প্রার্থী দিলেও মাত্র ৩৯ জন জয়ী হয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist