প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ মে, ২০১৮

মাদকবিরোধী অভিযান

বন্দুকযুদ্ধে এমপি বদির বেয়াইসহ নিহত ১১

সারা দেশে চলমান মাদকবিরোধী অভিযানের মধ্যে ৯ জেলায় আরো ১১ জন গুলিতে নিহত হয়েছেন। এর মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ পুলিশের গুলিতে নেত্রকোনায় দুজন এবং সাতক্ষীরা, ময়মনসিংহ, ঝিনাইদহ, কুমিল্লা, গাইবান্ধা ও শেরপুরে একজন করে নিহত হয়েছেন। ঢাকায় একজন নিহত হয়েছেন র‌্যাবের গুলিতে। এ ছাড়া কক্সবাজারের মহেশখালী ও হিমছড়িতে দুজনের গুলিবিদ্ধ লাশ পাওয়ার কথা জানিয়ে পুলিশ বলেছে, মাদক বিক্রেতাদের মধ্যে গোলাগুলিতে তাদের মৃত্যু হয়েছে। তাদের একজন কক্সবাজারের এমপি আবদুর রহমান বদির বেয়াই। পুলিশ ও র‌্যাবের দাবি, নিহতরা মাদক চোরাকারবারে জড়িত ছিল। কারো কারো বিরুদ্ধে থানায় মাদক আইনে একাধিক মামলাও রয়েছে। গত বৃহস্পতিবার রাত থেকে গতকাল শুক্রবার এসব ‘বন্দুকযুদ্ধ’ ও গোলাগুলির ঘটনা ঘটে। এদিকে দেশের বিভিন্ন জেলায় মাদকবিরোধী অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর এই ‘বন্দুকযুদ্ধে’ গত ছয় দিনে অন্তত ৫৬ জনের মৃত্যু হলো। আমাদের নিজস্ব প্রতিবেদক এবং জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা : তেজগাঁওয়ের বিজি প্রেস স্কুল মাঠের গলিতে বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ও অস্ত্র মামলার এক আসামি নিহত হয়েছেন। তেজগাঁও শিল্পাঞ্চল থানার এসআই মিজানুর রহমান জানান, নিহত কামরুল ইসলামের বয়স অনুমানিক ৩৫ বছর। তিনি তেজগাঁও রেললাইন বস্তি এবং মহাখালী সাত তলা বস্তি এলাকায় মাদকের কারবার নিয়ন্ত্রণ করতেন এবং তার বিরুদ্ধে ১৫টির বেশি মাদক ও অস্ত্র মামলা রয়েছে। এসআই মিজান বলেন, একদল মাদক চোরাকারবারি বিজি প্রেস এলাকায় অবস্থান করছে খবর পেয়ে র‌্যাব সদস্যরা সেখানে অভিযানে যায়। এ সময় মাদক কারবারিরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। র‌্যাবও পাল্টা গুলি করলে একজন আহত হন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে ‘বিপুল পরিমাণ’ ইয়াবা, অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। ওই অভিযানে র‌্যাবের দুই সদস্যও আহত হয়েছেন।

কক্সবাজার : রামুর কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের হিমছড়ি এলাকা থেকে গতকাল সকালে আক্তার কামালের (৪৮) লাশ উদ্ধার করা হয়। তার লাশের পাশ থেকে এক হাজার ইয়াবা, একটি দেশি বন্দুক ও ছয় রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। হিমছড়ি পুলিশ ফাঁড়ির আইসি পরিদর্শক মনিরুল ইসলাম জানিয়েছেন, ভোরে মেরিন ড্রাইভ রোডের দরিয়ানগর ২ নাম্বার ব্রিজ এলাকায় গোলাগুলির খবর পেয়ে তারা ওই এলাকায় যান। ওই সময় রাস্তার পাশে এক ব্যক্তির গুলিবিদ্ধ লাশ দেখেন। লাশের পাশে এক হাজার পিস ইয়াবা, এলজি ও চার রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। স্থানীয়রা লাশ দেখে তাকে টেকনাফের সাবরাং ইউনিয়ন পরিষদের সদস্য আকতার কামালের বলে শনাক্ত করেন। আকতার কামাল উখিয়া টেকনাফের সংসদ সদস্য আবদুর রহমান বদির বড় বোন শামসুন নাহারের দেবর। তিনি তালিকাভুক্ত ইয়াবা গডফাদার। তার ভাই সাহেদ কামাল, ভাবি শামশুন নাহার, ভাতিজা (শামশুন নাহারের ছেলে) নিপু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ইয়াবা গডফাদার। তবে স্থানীয় এমপি আবদুর রহমান বদি কামালের সঙ্গে তার আত্মীয়তার কথা অস্বীকার করেছেন। এ ছাড়া শহরের ইসলামাবাদ-সংলগ্ন উত্তরণ এলাকার কাটাপাহাড় আস্তানায় গত বৃহস্পতিবার দিবাগত সাড়ে ৩টায় আলোচিত ইয়াবা ডন ছৈয়দ করিমের সহযোগী মোহাম্মদ হাসানের (৩৫) গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে কক্সবাজার সদর মডেল থানা পুলিশ। নিহত হাসান কলাতলী আদর্শগ্রাম এলাকার মৃত খুইল্যা মিয়ার ছেলে।

সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দীন খন্দকার জানান, ইয়াবা ব্যবসার টাকা ভাগাভাগি নিয়ে দুই গ্রুপের গোলাগুলির খবর পেয়ে অভিযান চালায় পুলিশ। অভিযানের খবর পেয়ে তারা পালিয়ে যায়। পরে সেখান থেকে গুলিবিদ্ধ হাসানের লাশ ও একটি দেশীয় বন্দুকসহ দুই রাউন্ড গুলি পাওয়া যায়।

নেত্রকোনা : পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সদর উপজেলার মনাং গ্রামে বৃহস্পতিবার রাত ১টার দিকে দুই যুবক নিহত হয়েছেন। নেত্রকোণা মডেল থানার ওসি বোরহান উদ্দিন খান বলছেন, নিহত দুই যুবক মাদক চোরাকারবারে যুক্ত ছিল। মনাং গ্রামে মাদক কারবারিদের জড়ো হওয়ার খবরে পুলিশ রাতে অভিযানে যায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা গুলি চালায়। পুলিশও পাল্টা গুলি চালালে দুজন গুলিবিদ্ধ হন। তাদের সদর হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। অভিযানে নেত্রকোনা মডেল থানার এসআই আবদুল জলিল, এএসআই জাকির হোসেন, কনস্টেবল নজরুল ইসলাম আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। ঘটনাস্থল থেকে তিন হাজারের বেশি ইয়াবা, দুটি পাইপগান ও ৭০০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়েছে।

ময়মনসিংহ : শহরের রেলওয়ে কলোনিতে গত বৃহস্পতিবার রাত পৌনে ২টার দিকে ‘বন্দুকযুদ্ধে’ রাজন মিয়া নামের এক মাদক চোরাকারবারি নিহত হয়েছেন। জেলা গোয়েন্দা পুলিশের ওসি আশিকুর রহমান বলেন, নিহত রাজন ময়মনসিংহের পুরোহিত মহল্লার হারনি মিয়ার ছেলে। তার বিরুদ্ধে অস্ত্র ও মাদকের ৯টি মামলা রয়েছে। ওই এলাকায় মাদক কারবারিদের অবস্থানের সংবাদে পুলিশ অভিযানে যায়। এ সময় তারা গুলি ছুড়লে পুলিশও পাল্টা জবাব দেয়। এতে রাজন গুলিবিদ্ধ হলে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। অভিযানে আমিসহ পুলিশের এক কনস্টেবল আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে ৪০০ ইয়াবা, তিনটি গুলির খোসা ও একটি চাইনিজ কুড়াল উদ্ধার করা হয়েছে।

কলারোয়া (সাতক্ষীরা) : কলারোয়ার রামকৃষ্ণপুর-বড়ালি গ্রামে বৃহস্পতিবার রাত পৌনে ২টার দিকে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ইউনুস আলী দালাল নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। কলারোয়া থানার ওসি বিপ্লব কুমার নাথ জানান, দক্ষিণ ভাদিয়ালি গ্রামের আবদুল্লাহ দালালের ছেলে ইউনুস মাদক কারবারি। তার বিরুদ্ধে মাদক মামলার বিচার চলছে। পুলিশ এ কর্মকর্তা বলেন, রামকৃষ্ণপুর-বড়ালি সীমান্তে গোলাগুলির খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঁচ রাউন্ড গুলি ছোড়ে। এ সময় মাদক কারবারিরা পালিয়ে যায়। পরে বাঁচাও বাঁচাও বলে চিৎকার শুনে পুলিশ বিলের ধারে গুলিবিদ্ধ ইউনুসকে পায়। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে একটি ওয়ানশুটার গান, দুই রাউন্ড গুলি ও ৭০ বোতল ভারতীয় ফেনসিডিল উদ্ধার হয়েছে।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : কালীগঞ্জের আড়পাড়ায় গত বৃহস্পতিবার রাত ১১টার দিকে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শামীম সরদার (৪৫) নামের এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। কালীগঞ্জ থানার ওসি মিজানুর রহমান জানান, শামীম ওই এলাকার মমিন সরদারের ছেলে। তিনি উপজেলার শীর্ষ মাদক কারবারি এবং তার বিরুদ্ধে থানায় ৯টি মাদক মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, তিন রাউন্ড গুলি, ৫০০ ইয়াবা ও ১৭ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে।

কুমিল্লা : বুড়িচং থানার মহিষমারা এলাকায় গত বৃহস্পতিবার রাত সোয়া ১২টার দিকে ডিবি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ কামাল হোসেন ওরফে ফেনসি কামাল (৫১) নামের এক মাদক কারবারি নিহত হয়েছেন। তিনি সদর উপজেলার রাজমঙ্গলপুর গ্রামের হিরণ মিয়ার ছেলে। তার বিরুদ্ধে বুড়িচং ও কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় ১২টির বেশি মাদকের মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে এক রাউন্ড কার্তুজসহ পাইপগান ও ৫০ কেজি গাঁজা উদ্ধার করা হয়েছে। অভিযানে ডিবির এসআই নন্দন চন্দ্র সরকার, এএসআই সাহাবুল হোসেন ও কনস্টেবল সুমন মিয়া আহত হন। ঘটনাস্থল থেকে আটক দুজন হলেনÑ সদর উপজেলার ছাওয়ালপুর গ্রামের মফিজ মিয়ার ছেলে হানিফ ও চান্দিনার কোরপাই গ্রামের মোখলেছুর রহমানের ছেলে ইলিয়াস।

শেরপুর : সদর উপজেলার ব্রহ্মপুত্র সেতুর কাছে সাতপাকিয়া এলাকায় গতকাল ভোরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি আজাদ ওরফে কালু ডাকাত নিহত হয়েছেন। শেরপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিনুল ইসলাম জানান, কালু সদরের মরাকান্দি খাসপাড়া গ্রামের মুন্তাজ আলীর ছেলে এবং চরপক্ষীমারী ইউনিয়নের সংরক্ষিত নারী আসনের সদস্য মমতাজ বেগমের ভাই। অভিযানে এক এসআই ও দুই কনস্টেবল আহত হলে তাদের জেলা সদর হাসপাতলে ভর্তি করা হয়।

গাইবান্ধা : ফুলছড়ির পুলবন্দি ফলিয়া ব্রিজ এলাকায় গতকাল ভোরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জুয়েল মিয়া (৪৫) নামে এক মাদক কারবারি নিহত হয়েছেন। তার কাছে থেকে দেশীয় আগ্নেয়াস্ত্র, গুলি ও বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার করা হয়। নিহত জুয়েল শহরের ব্রিজ রোড কালীবাড়িপাড়া এলাকার মৃত নছিম উদ্দিনের ছেলে। আহত পুলিশ সদস্যরা হলেন- এএসআই আবদুর রহিম, এএসআই মশিউর রহমান ও কনস্টেবল আবদুর রাজ্জাক। তারা গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist