নিজস্ব প্রতিবেদক

  ১২ জানুয়ারি, ২০১৮

উন্নয়ন মেলা উদ্বোধন

তৃণমূল মানুষের ভাগ্যোন্নয়ন প্রয়োজন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে স্বাবলম্বী করতে ধনীদের আরো ধনী না করে তৃণমূল মানুষের ভাগ্যোন্নয়ন প্রয়োজন। এ জন্য তৃণমূল মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করছে সরকার। গতকাল বৃহস্পতিবার তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিটি মানুষ ঘর পাবে, প্রতিটি ঘর আলোকিত হবে এবং চিকিৎসাসেবা মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে। ২০২১ সালে বাংলাদেশ হবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি দেশ। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে বিভিন্ন মেয়াদে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে। ইতোমধ্যেই দেশের মানুষ উন্নয়নের সুফল পেতে শুরু করেছে। উন্নয়ন কর্মসূচিগুলো যেন সুষ্ঠুভাবে পরিচালিত হয়; সে জন্য সবার সহযোগিতা একান্তভাবে দরকার। তিনি বলেন, আমাদের উন্নয়নটা হচ্ছে সার্বিকভাবে সব জনগণের জন্য। আর বিশেষ করে আমাদের গ্রামের মানুষের জন্য। আমরা প্রতিটি গ্রামকে দারিদ্র্যমুক্ত করতে চাই; চলাফেরার জন্য রাস্তাঘাট উন্নত করতে চাই। উন্নয়ন মানে হচ্ছে জনগণের উন্নয়ন। গ্রামের মানুষ, তৃণমূল পর্যায়ের মানুষের উন্নয়ন। এই উন্নয়ন হচ্ছে সার্বিকভাবে (দেশকে) বিশ্ব দরবারে সম্মানজনক অবস্থানে নিয়ে যাওয়ার লক্ষ্যে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরগুনা, ঝিনাইদহ, হবিগঞ্জ, গাইবান্ধা এবং চাঁদপুরে স্থানীয় কর্মজীবীদের সঙ্গে কথা বলেন এবং সরকারের উন্নয়ন কর্মকা- সম্পর্কে স্থানীয় জনগণকে অবহিত করেন। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

ভিডিও কনফারেন্সে চাঁদপুরের এক মৎস্যজীবী কারেন্ট জাল প্রস্তুত ও বিক্রয়কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

ওই মৎস্যজীবী প্রধানমন্ত্রীকে বলেন, কারেন্ট জাল যারা বিক্রি করে, জাল যারা তৈরি করে; তাদেরকে ধরে না। জেলেদের ধরে। মৎস্যজীবীদের সন্তানদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ কোটা রাখার অনুরোধও তিনি করেন।

প্রধানমন্ত্রী তাকে বলেন, যারা কারেন্ট জাল তৈরি করে ও বিক্রি করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বরগুনায় আশ্রয় প্রকল্পের আওতায় সুবিধাভোগী একজনের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বরগুনার জেলা প্রশাসক মো. মোখলেসুর রহমানকে জেলায় কিছু অগ্রসর দ্বীপ চিহ্নিত করার নির্দেশ দিয়ে বলেন, সেখানে জাহাজ নির্মাণশিল্প গড়ে তোলার ইচ্ছা রয়েছে সরকারের। বরগুনায় পর্যটনের উন্নয়নেও তিনি গুরুত্ব আরোপ করেন।

ঝিনাইদহের পুনর্বাসিত ভিক্ষুক মর্জিনা বেগমের সঙ্গেও কথা বলেন শেখ হাসিনা। ভিক্ষাবৃত্তি ছেড়ে মর্জিনা এখন একটি ছোট মুদি দোকান চালান।

শেখ হাসিনা বলেন, কোনো জেলার প্রশাসন ও পুলিশ সদস্যরা এক দিনের বেতন দিয়ে তহবিল করে ভিক্ষুক পুনর্বাসনের উদ্যোগ নিলে প্রধানমন্ত্রীর তহবিল থেকেও সেখানে অর্থ দেওয়া হবে।

হবিগঞ্জে একটি বাড়ি একটি খামার প্রকল্পের একজন উপকারভোগী এবং একজন চা শ্রমিকের সঙ্গেও ভিডিও কনফারেন্সে কথা বলেন শেখ হাসিনা।

গাইবান্ধার সরকারি ভাতাভোগী এবং মুক্তিযোদ্ধার সঙ্গে কথা বলতে গিয়ে আগামী মাসেই বালাসী ঘাট ও বাহাদুরাবাদ ঘাটের মধ্যে আবার ফেরি পারাপার শুরু করার কথা বলেন প্রধানমন্ত্রী। এই পথে যমুনা নদীর তলদেশে ভূগর্ভস্থ পথ তৈরির একটি পরিকল্পনাও সরকারের বিবেচনায় রয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist