reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ডিসেম্বর, ২০১৭

আকায়েদ প্রসঙ্গ

একজনের ভুলে মাশুল গুনতে হচ্ছে কতজনকে। এক আকায়েদের ভুলে বিপর্যস্ত পরিবার, আত্মীয়স্বজনসহ পুরো বাংলাদেশ। তার এই অপরিণামদর্শী সিদ্ধান্তে বিপদে পড়েছে যুক্তরাষ্ট্রে বসবাসরত পুরো বাংলাদেশি কমিউনিটি। বিষয়টি নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ের রাজনীতিকরা। নিউইয়র্কের পোর্ট অথরিটি বাস টার্মিনালের পাতালপথে গত সোমবার সকালে বোমা বিস্ফোরণের ঘটনায় আহত অবস্থায় গ্রেফতার হন ২৭ বছর বয়সী আকায়েদ উল্লাহ। নিউইয়র্ক পুলিশ বলছে, আকায়েদের এ কাজের পেছনে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আইএসের হাত রয়েছে। বিস্ফোরিত বোমাটি আকায়েদের নিজের তৈরি এবং এটি পুরোপুরি বিস্ফোরিত না হওয়ায় কেবল হামলাকারী ও অন্য চারজন আহত হন। আহতদের মধ্যে হামলাকারী আকায়েদের অবস্থাই গুরুতর।

আকায়েদ কোন দেশের নাগরিক সেটা মুখ্য বিষয় নয়। এ ক্ষেত্রে তিনি অন্য যেকোনো দেশের নাগরিক হতে পারতেন। বিশ্বে এ রকম অথবা এর চেয়ে আরো ভয়াবহ ঘটনা অনেক ঘটেছে। এটাই যে শেষ ঘটনা তাও বলা যাবে না। মধ্যপ্রাচ্যে তো প্রায় প্রতিদিনই এমন ঘটনা বিরতিহীনভাবে ঘটেই চলেছে। তবে একটি বিষয় বিশেষভাবে লক্ষণীয়, হামলাকারীদের লক্ষ্যবস্তু সব সময়ই নিরীহ মানুষ। এসব নিরীহ মানুষের ওপর হামলা করে বা হত্যাযজ্ঞ চালিয়ে তারা কোন আদর্শ প্রতিষ্ঠা করতে চায়, বিষয়টি কারো কাছেই পরিষ্কার না হলেও একটি ব্যাপারে সবাই একমত যে, কোনো ধর্মই এভাবে সাধারণ ও নিরীহ মানুষকে হত্যার অনুমতি দেয়নি। আর সে কারণেই ওদের কোনো ধর্ম নেই। ওরা ধর্ম-বিবর্জিত। বিভিন্ন সময়ে ওরা নিজের স্বার্থে ধর্মকে ব্যবহার করে।

স্বাভাবিক কারণে প্রশ্ন উঠতেই পারে, ‘এরা কারা’? আমাদেরও জিজ্ঞাসা এরা কারা? বিশ্বজুড়ে এদের একটি নাম আছে। এরা ইন্টারন্যাশনাল টেররিস্ট বা আন্তর্জাতিক সন্ত্রাসী। পৃথিবীর যেকোনো স্থানে স্থানীয়পর্যায়ে অথবা আন্তর্জাতিক পরিম-লে এদের বসবাস। এদের ক্ষমতা অনেক। তবে এখানেও একটি জিজ্ঞাসা। এদের ক্ষমতার উৎস কি বা কোথায়। এর আগে আমরা দেখেছি, তালেবান বা আল-কায়েদার জন্ম হয়েছে খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের হাত ধরেÑযখন আফগানিস্তানের হর্তা-কর্তা-বিধাতার ভূমিকায় ছিল রাশিয়া, তখন সেই রাশিয়াকে সরানোর জন্য যুক্তরাষ্ট্রের সরাসরি তত্ত্বাবধানে তৈরি হয়েছিল আল-কায়েদা। কাজ শেষে যুক্তরাষ্ট্র আল-কায়েদাকে পরিত্যক্ত ঘোষণা করার পর কালপরিক্রমায় যা এখন আইএসে উন্নীত হয়েছে। সেই আইএসের এক কনিষ্ঠ সন্দেহভাজন সদস্য আকায়েদকে আটক করেছে মার্কিন পুলিশ। বলছে, আকায়েদের সঙ্গে আইএসের যোগাযোগ রয়েছে। তবে বিশ্ব জনমত বলছে, আকায়েদের সঙ্গে আইএসের যোগাযোগ যেভাবে সত্যÑএকইভাবে আইএসের সঙ্গে মার্কিন শাসকদের সখ্য এবং যোগাযোগ সমভাবে সত্য বলেই বিবেচিত এবং প্রমাণিত। সুতরাং, রোগের বাইরের চিত্র না দেখে উৎসের দিকে তাকানোই শ্রেয়। তাহলেই সম্ভব হতে পারে বিশ্বকে সন্ত্রাসমুক্ত করে একটি সুন্দর বাসস্থান হিসেবে গড়ে তোলা, যা বিশ্বের প্রায় প্রতিটি মানুষেরই প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist