reporterঅনলাইন ডেস্ক
  ১২ ডিসেম্বর, ২০১৭

সমন্বিত উদ্যোগ প্রয়োজন

রাজধানীর প্রায় দেড় কোটি মানুষের জন্য যে পরিমাণ কাঁচাবাজার প্রয়োজন, আদতে তা নেই। ফলে অনেক গুরুত্বপূর্ণ সড়ক দখল করে যত্রতত্র গড়ে উঠছে অসংখ্য কাঁচাবাজার। রাজধানীতে যেকোনো বাজার স্থাপনে সিটি করপোরেশনের অনুমোদন প্রয়োজন হয়, কিন্তু তা সত্ত্বেও আইনকানুনের তোয়াক্কা না করে মহানগরীর বিভিন্ন স্থানে সম্পূর্ণ অবৈধভাবে এসব বাজার গড়ে তোলা হচ্ছে। বর্তমানে এমন বাজারের সংখ্যা পাঁচ শতাধিক। অভিযোগ রয়েছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে একশ্রেণির অসাধু কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় প্রভাবশালীদের সহায়তায় এসব কাঁচাবাজার গড়ে উঠছে এবং সর্বতোভাবে এসব বাজার নিয়ন্ত্রণ করছে তারাই। ফলে সরকার এসব বাজার থেকে যেমন মোটা অংকের রাজস্ব হারাচ্ছে, বিপরীতে একটি স্বার্থান্বেষী মহল হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। এ চক্রটিকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা দিচ্ছে স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক সুবিধাভোগীরা। যত্রতত্র গড়ে ওঠা এসব কাঁচাবাজার যান চলাচলে যেমন বিঘœ সৃষ্টি করছে, তেমনি পথচারী চলাচলেও সৃষ্টি হচ্ছে নানা সমস্যা। অথচ বিষয়টিকে কোনো গুরুত্বই দিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গতকাল প্রতিদিনের সংবাদে ‘রাজধানীর সড়কে কাঁচাবাজার, ঝুঁকি নিয়ে চলছে পথচারী’ শীর্ষক প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছেÑ ‘এসব কাঁচাবাজারের বিষয়ে সিটি করপোরেশনগুলো জেনেও কোনো ব্যবস্থা নিচ্ছে না। ফলে ফুটপাত ও সড়কের এ অস্থায়ী দখলদারিত্ব থেকেই যাচ্ছে। যার খেসারত দিচ্ছে পথচারীরা। আর যান চলাচলের বাধা কোনোভাবেই দূর হচ্ছে না। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৭টি এবং উত্তর সিটি করপোরেশনে ৪১টি কাঁচাবাজার রয়েছে। এর বাইরে ডিসিসির অনুমোদন নিয়ে বেশকিছু বাজার গড়ে উঠলেও অধিকাংশেরই কোনো অনুমোদন নেই। সড়কের ওপর এসব বাজার স্থাপনের কারণে নগরবাসীর নিত্যদুর্ভোগ যানজট ও দুর্ঘটনায় অহরহ প্রাণহানির ঘটনা ঘটছে। তবে বিভিন্ন সময়ে সিটি করপোরেশন এসব বাজারের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালালেও তার ফল মিলেছে সামান্যই। কারণ সকালে উচ্ছেদ করা হলে বিকেলে আবার তা বসে। এ ছাড়া সড়কে যেন কোনো দোকান বসতে না পারে, সেজন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে পুলিশ বাহিনীকে বারবার চিঠি দেওয়া হলেও তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি। বরং এসব বাজার থেকে পুলিশ ও স্থানীয় প্রভাবশালীরা প্রতিমাসে কোটি কোটি টাকা চাঁদা আদায় করছে বলে অভিযোগ রয়েছে।

ডিসিসির পক্ষ থেকে ব্যবস্থা না নেওয়ায় এসব অবৈধ বাজারের সংখ্যা দিন দিন বাড়ছে। এ ব্যাপারে ডিসিসি কর্তৃপক্ষ থেকে আরো জোরালো উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। যাতে সুনির্দিষ্ট অভিযোগ এলে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়। কারণ ব্যস্ত সড়কে অবৈধভাবে গড়ে ওঠা কোনো বাজারের অনুমোদন ডিসিসি দিতে পারে না। এ ব্যাপারে ডিসিসিসহ সংশ্লিষ্ট সব কর্তৃ+পক্ষের সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist