reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০১৯

অর্থনীতির জন্য হুমকি

আমাদের অর্থনীতির জন্য সবচেয়ে বড় হুমকির নাম খেলাপি ঋণ; যা অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার জন্য একটি বিষফোঁড়া। পাশাপাশি কর্মসংস্থানের গতি কমিয়ে এনে সাধারণ মানুষকে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত করে, রাজস্ব আয় নিম্নগামী হয়ে পড়ে এবং জিডিপির অনুপাতে বেসরকারি বিনিয়োগ স্থিতিশীল হয়ে পড়ে; যা দেশের সামষ্টিক অর্থনীতির জন্য একটি বাড়তি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) অর্থনৈতিক পর্যালোচনা প্রতিবেদনে এ তথ্য বেরিয়ে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, ব্যাংক খাতে এ মুহূর্তে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ কোটি টাকা। রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের ২০ জন শীর্ষ ঋণগ্রহীতার কাছে এক-তৃতীয়াংশ খেলাপি ঋণ। আর এ ঋণের পরিমাণ ক্রমেই বাড়ছে। ফলে বিশ্ব অর্থনীতিতে এর একটি নেতিবাচক প্রভাব পড়ছে; যা রফতানিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। পাশাপাশি এ ক্ষেত্রে একটি সুসংবাদও আছে। পরিকল্পনামন্ত্রী বলেছেন, খেলাপি ঋণের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক যদি পর্যাপ্ত ব্যবস্থা নিতে ব্যর্থ হয়, তা হলে সরকার কমিশন গঠনের বিষয়ে চিন্তা করবে।

বিশেষজ্ঞদের মতে, খেলাপি ঋণ বৃদ্ধির কারণে সাধারণ আমানতকারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। খেলাপি ঋণের প্রায় ৭৫ হাজার কোটি টাকা আটকে আছে শুধু মামলার কারণে। তাই আইনের সংস্কার করে বিচার ত্বরান্বিত করা উচিত। এ ছাড়া ব্যবসা সহজ করার সূচকগুলো স্থবিরতায় ভুগছে এবং এ কারণেই বিদেশি বিনিয়োগকারীরাও উৎসাহ হারিয়ে ফেলছেন। একই সঙ্গে বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বৈষম্য দূর করা সম্ভব হচ্ছে না। বরং বাড়ছে। বিশেষজ্ঞরা আরো বলেছেন, ভ্যাট আইন বারবার পিছিয়ে দেওয়া হচ্ছে। এটি এক ধরনের স্থিতাবস্থা। পিছিয়ে দেওয়া কখনোই বিকল্প হতে পারে না। ভ্যাট আইন যতই পেছাবে, জনগণের ভোগান্তি ততই বাড়বে। সুতরাং বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিচার বিশ্লেষণ করে সিদ্ধান্তে উপনীত হওয়ার সময় এসেছে। আমরা দেশের কোটি কোটি মানুষের পক্ষে থাকব? না কতিপয় অনৈতিক ব্যবসায়ীর অনৈতিক স্বার্থ সংরক্ষণের পাশে থাকব??

আমরা মনে করি, এ সরকার জনগণের সরকার। অতএব সরকারকে জনগণের স্বার্থ সংরক্ষণের দায়িত্ব নিতে হবে। ঋণখেলাপিদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তির বিধান তৈরিসহ কার্যকর ব্যবস্থা গ্রহণের নিশ্চয়তা দিতে হবে। আমরা আশা করি, এ সরকার তা করে বাংলাদেশের ইতিহাসে একটি মাইলফলক নির্মাণ করবে। প্রধানমন্ত্রীর ওপর জাতির সে বিশ্বাস এবং আস্থায় কোনো ঘাটতি নেই। দুর্নীতি প্রতিরোধ প্রশ্নে আমরা নতুন এক সূর্যোদয় দেখার প্রতীক্ষায় রইলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close