রানিয়া চৌধুরী

  ০৬ আগস্ট, ২০১৮

আলোচনা

শাস্তি নিশ্চিত করতে হবে

দুর্ঘটনা আকস্মিকভাবে ঘটে এবং তা প্রতিদিনই ঘটে নাÑএমন কথা বাংলাদেশে এখন আর খাটে না। প্রায় প্রতিদিন দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় একের পর এক মানুষ মরছেই। এর পরও জাতীয় এই সমস্যাটি সরকারের কাছে যথেষ্ট গুরুত্ব পাচ্ছে না; যেন ধরেই নেওয়া হয়েছে যে, সড়ক-মহাসড়কে মানুষের মৃত্যু প্রতিনিয়তই ঘটবে, কারোর কিছু করার নেই। এই চিন্তা ও চেতনা থেকে বেরিয়ে আসতে না পারলে কখনোই এ সমস্যার সমাধান সম্ভব নয়।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন বলছে, ২০১৭ সালে ৪ হাজার ৯৭৯টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৩৯৭ জন নিহত ও ১৬ হাজার ১৯৩ জন আহত হয়েছে। ২০১৭ সালে সড়ক দুর্ঘটনা তার আগের বছরের তুলনায় ১৫ দশমিক ২ শতাংশ বেড়েছে আর দুর্ঘটনায় মানুষের মৃত্যুর হার বেড়েছে ২২ দশমিক ২ শতাংশ। অথচ জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্য যারা অঙ্গীকার করেছে, ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে কাজ করবে, বাংলাদেশ তাদের অন্যতম।

বুয়েটের সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) এক গবেষণা অনুযায়ী, দেশে ৫৩ শতাংশ সড়ক দুর্ঘটনা ঘটে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জন্য। চালকদের বেপরোয়া মনোভাবের কারণে দুর্ঘটনা ঘটে ৩৭ শতাংশ। ত্রুটিপূর্ণ যানবাহন, ভুয়া লাইসেন্সপ্রাপ্ত চালক ও বেপরোয়া গতিতে গাড়ি চালানো বন্ধ করা হলে সড়ক দুর্ঘটনা অনেক কমতে পারে। কিন্তু এ ক্ষেত্রে ফলপ্রসূ উদ্যোগ নেই। দুর্ঘটনার জন্য দায়ী চালকদের বিচার ও শাস্তি নিশ্চিত করা হয়নি। ট্রাফিক ব্যবস্থাপনার সমস্যা, জরুরি ব্যবস্থাপনায় পরিকল্পনাহীনতাও দুর্ঘটনা বাড়ার পেছনে দায়ী। এর বাইরে রয়েছে এমন একটি কারণ, যার সমাধান রাজনৈতিকভাবে হতে হবে। রাজনৈতিক সিদ্ধান্তই পারবে এর সমাধান দিতে। কেন না এ সমস্যা তৈরির পেছনে যুক্ত রয়েছেন কিছুসংখ্যক প্রভাবশালী রাজনীতিক। এটা যে এ সরকারের আমলেই হচ্ছে, তাও নয়। দীর্ঘদিন ধরে চলে আসা অনৈতিক কার্যক্রম আজ আমাদের এখানে এনে দাঁড় করিয়েছে। সমস্যা সমাধানের জন্য কোমলমতি শিশুরাও আজ রাজপথে নেমেছে। সুতরাং; সময়ক্ষেপণ না করে জরুরি ভিত্তিতে সরকার এ সমস্যার সমাধান করবে বলেই আমাদের বিশ্বাস।

সড়ক দুর্ঘটনা হ্রাসের লক্ষ্যে দুর্ঘটনার জন্য দায়ী চালকদের শাস্তি নিশ্চিত করা প্রথম কাজ। সড়কের সব অপরাধকে জামিন অযোগ্য করতে হবে। তবেই বেপরোয়া গাড়ি চালানোসহ সড়কে প্রাণহানির ঘটনা কমবে। বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যুর ঘটনাকে খুন হিসেবে গণ্য করতে হবে। শাস্তি আগেও যা ছিল, এখনো যদি তাই থাকে, তাহলে আইন আর যুগোপযোগী হলো কোথায়? সড়কে শৃঙ্খলা ফেরাতে আইনে শাস্তির পরিমাণ বৃদ্ধি করতে হবে। ভুক্তভোগীর ক্ষতির পরিমাণ, চালক, হেলপার, মালিকের দায়-দায়িত্ব, কে কতটুকু ক্ষতিপূরণ দেবে তা আইনে পরিষ্কার করতে হবে। বিচার নিষ্পত্তি দ্রুত করতে হবে। বর্তমানে যে অপরাধে শাস্তি তিন বছর আছে, সেটি পাঁচ বছর, যেটি পাঁচ বছর আছে সেটি ১০ বছর করা উচিত। চালকদের মনে ভয় জাগ্রত করে এমন কঠিন শাস্তির পাশাপাশি তাদের নিয়মিত কাউন্সিলিং করতে হবে। পায়েল হত্যা থেকে একটি বার্তা পাওয়া যায়, দুর্ঘটনার পর পায়েলের অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণ দিতে হবে, এই ভয় থেকে তাকে প্রাণে মেরে লাশ গুম করার চেষ্টা করেছে চালক, হেলপাররা। সুতরাং শাস্তি ও ক্ষতিপূরণ দিয়েও অপরাধ কমানো যাবে না। মানবিকতাও জাগ্রত করা প্রয়োজন। এ ছাড়া আইনের শাস্তি ও ক্ষতিপূরণ দেওয়ার বিষয়গুলো পরিষ্কার না।

সড়কে বেপরোয়া গাড়ি চালিয়ে কারো যদি মৃত্যু ঘটে বা মৃত্যু না হয়ে যদি অঙ্গহানি হয়ে কর্মক্ষমতা হারিয়ে ফেলে, সেই ক্ষেত্রে কী শাস্তি ও ক্ষতিপূরণ হবে, তা ঠিক করা যেমন দরকার। ঠিক তেমনি কর্মক্ষমতা হারিয়ে ফেলেনি কিন্তু অঙ্গহানি হয়েছে বা শুধু আহত হয়েছে, সে ক্ষেত্রে কী শাস্তি ও ক্ষতিপূরণ হবে, তা ঠিক করা উচিত। পাশাপাশি ক্ষতিপূরণ দিতে হবে ক্ষতিগ্রস্তকে। ভুয়া ড্রাইভিং লাইসেন্স, হেলপারদের গাড়ি চালানো, ত্রুটিপূর্ণ যানবাহন চলাচলÑএসব বন্ধ করতে হবে। শুধু প্রশিক্ষণপ্রাপ্ত চালককেই যেন লাইসেন্স দেওয়া হয়, সে ব্যাপারটি নিশ্চিত করতে হবে। অপ্রয়োজনীয় যানবাহন বৃদ্ধি থামাতে হবে। পর্যাপ্তসংখ্যক নতুন নতুন প্রশস্ত রাস্তা নির্মাণ করতে হবে। এ ক্ষেত্রে বিআরটিএর অসাধু কর্মকর্তাদের দৌরাত্ম্য বন্ধ করতে হবে। সরকারকে এটা উপলব্ধি করতে হবে যে এটা একটা গুরুতর জাতীয় সমস্যা। সরকারের পাশাপাশি পরিবহনমালিক, শ্রমিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও সচেষ্ট হতে হবে, যাত্রী-পথচারীদের সচেতনতাও বাড়াতে হবে।

লেখক : শিক্ষার্থী, আইন বিভাগ

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist