reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জানুয়ারি, ২০২০

ইউডায় ভর্তিতে অভিভাবকদের আয়ের ওপর নির্ধারিত হবে টিউশন ফি

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) উইন্টার সেশনে ভর্তি মেলার আয়োজন করেছে। সাত দিনব্যাপী (১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি) এ মেলায় অনার্স ও মাস্টার্সে ভর্তীচ্ছু শিক্ষার্থীরা পাচ্ছে পরিবারের আয়ের ভিত্তিতে টিউশন ফি নির্ধারণের সুযোগ। এ ছাড়া ভর্তি ফিতে অনার্স প্রোগ্রামে ৫ হাজার টাকা পর্যন্ত বিশেষ ছাড়, এসএসসি ও এইচএসসি দুটোতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে টিউশন ফির ওপর ১ লাখ টাকা বৃত্তি, যেকোনো একটিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে ৫০ হাজার টাকা বৃত্তি।

এ ছাড়াও সরকার নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রত্যন্ত ও অনুন্নত অঞ্চলের মেধাবী অথচ দরিদ্র কোটায় বিনা বেতনে অধ্যয়নের সুযোগ। থাকছে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফির ওপর ১৫ শতাংশ বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ বৃত্তি সুবিধা। আদিবাসী/নৃগোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফির ওপর ১৫ শতাংশ ওয়েভার। মাস্টার্সে ভর্তীচ্ছু শিক্ষার্থীদের জন্য ভর্তি ফিতে ৩ হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হবে। সেই সঙ্গে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতকে ৩.৭৫ পাওয়া শিক্ষার্থীরা পাবে মোট টিউশন ফির ওপর ২৪ হাজার টাকা বৃত্তি। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতক শ্রেণিতে সিজিপিএ ৩.৫-এর ওপরে প্রাপ্ত শিক্ষার্থীরা পাবে মোট টিউশন ফির ওপর ১২ হাজার টাকা বৃত্তি।

এ ছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর সন্তানদের জন্য মাসিক টিউশন ফির ওপর ১৫ শতাংশ ওয়েভার সুবিধা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য থাকছে মাসিক টিউশন ফির ওপর ১৫ শতাংশ বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ বৃত্তি সুবিধা।

১ জানুয়ারি থেকে ইউডার প্রকৌশল অনুষদ ভবনে মেলার উদ্বোধন করেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। রেজিস্ট্রার অধ্যাপক ড. ইফফাত কায়েস চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়্যারমান, শিক্ষক, কর্মকর্তা ও ইউডার ছাত্র সংসদ প্রতিনিধি ও শিক্ষার্থীবৃন্দ। ভর্তি মেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ইউডার উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ বলেন, ‘আমরা নানাদিক থেকে অদম্য মেধাবী অথচ গরিব এমন শিক্ষার্থীদের সুবিধা দেওয়ার চেষ্টা করছি, যাতে তারা এ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নিয়ে দেশ ও সমাজ গঠনে ভূমিকা রাখতে পারে।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close