reporterঅনলাইন ডেস্ক
  ১৩ নভেম্বর, ২০১৮

কঠিন চীবরদান উৎসবে চবি ভিসি

ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত বাংলাদেশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, মহান মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশ। এখানে সব ধর্ম-বর্ণের মানুষ সৌহার্দ্য, সম্প্রীতি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে তাদের নিজ নিজ ধর্মীয় আচার-অনুষ্ঠান অত্যন্ত সুন্দর ও নির্বিঘœভাবে পালন করে আসছে এবং একে সবাই সামাজিক উৎসব হিসেবে মূল্যায়ন করছে। ২ নভেম্বর শুক্রবার চট্টগ্রাম বিশ^বিদ্যালয় সংলগ্ন বিশ^শান্তি প্যাগোডার উদ্যোগে ওই প্যাগোডা প্রাঙ্গণে বিকেল ৪টায় অনুষ্ঠিত শুভ কঠিন চীবরদান উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, অষ্টপরিষ্কারসহ সংঘদান, মঙ্গলাচরণ এবং পূজনীয় ভিক্ষুসংঘের পি-দান। এতে প্রধান সদ্ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিম গহিরা শান্তিময় বিহারের বিহারাধ্যক্ষ সংঘতিলক ভদন্ত মৈত্রীপ্রিয় মহাস্থবির। অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্বশান্তি প্যাগোডার বিহারাধ্যক্ষ ভদন্ত ড. জ্ঞানরতœ মহাস্থবির, আশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন ড. জ্ঞানশ্রী মহাস্থবির এবং বিশেষ অতিথির বক্তব্য দেন ভদন্ত আর্যশ্রী মহাস্থবির, ভদন্ত শাসনানন্দ মহাস্থবির, ভদন্ত বিজয়রক্ষিত মহাস্থবির, ভদন্ত দীপানন্দ মহাস্থবির, ভদন্ত সুগতপ্রিয় মহাস্থবির, ভদন্ত শাসনশ্রী স্থবির, ভদন্ত বিপুলসেন স্থবির ও ভদন্ত সাধনানন্দ স্থবির।

উপাচার্য তার বক্তব্যে উপস্থিত সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, অন্তরকে বিকশিত করে সবার কল্যাণ ও মঙ্গল সাধন সব ধর্মের মৌলিক নির্যাস। উপাচার্য আরো বলেন, একটি কঠিন সাধনার মধ্য দিয়ে আত্মশুদ্ধি ও মানবিক গুণাবলি অর্জনের মধ্যেই নিহিত রয়েছে কঠিন চীবরদানের মর্মবাণী। মহামানব গৌতম বুদ্ধের জীবনাদর্শনকে অনুসরণ করে মানবপ্রেমকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে জগতের সব অন্যায়-অনাচার দূরীভূত করে একটি সুখী-সমৃদ্ধ ও শান্তিময় সমাজ গঠন সম্ভব। উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মানবিক মূল্যবোধ সুরক্ষাসহ সবার সুখ-শান্তি-সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করেন।

সংঘরাজ ভিক্ষু মহামন্ডলের সভাপতি কর্মদূত ভদন্ত জিনালংকার মহাস্থবিরের সভাপতিত্বে এবং বিশ্বশান্তি প্যাগোডার সাধারণ সম্পাদক শ্যামল কান্তি বড়–য়ার পরিচালনায় অনুষ্ঠানে বিপুলসংখ্যক চবি শিক্ষার্থী ও এলাকার বৌদ্ধ নর-নারী উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close