আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জুন, ২০২০

মহামারির দ্বিতীয় পর্যায় নিশ্চিত করল দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় করোনা মহামারির দ্বিতীয় পর্যায় চলছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। বিবিসি জানিয়েছে, মহামারি মোকাবিলায় দারুণ সাফল্য দেখানো দেশটিতে নতুন করে উপদ্রব দেখা দেওয়ার পর আক্রান্তের সংখ্যা অপেক্ষাকৃত কম থাকলেও কর্মকর্তারা এই আশঙ্কা করছেন। কোরিয়া সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (কেসিডিসি) প্রধান জিয়ং ইউন-কিয়ং জানান, করোনাভাইরাসের প্রথম পর্যায় এপ্রিল পর্যন্ত স্থায়ী ছিল। মে মাস থেকে থেকে, রাজধানী সিউলের নাইটক্লাবসহ আরো কিছু জায়গায় নতুন করে প্রাদুর্ভাব দেখা দেয়।

নতুন করে প্রাদুর্ভাব দেখা দেওয়ার আগে প্রতিদিনের শনাক্ত রোগীর সংখ্যা হাজারের কাছাকাছি থেকে কমে শূন্যতে এসে ঠেকেছিল।

গত সোমবার কর্মকর্তারা জানান, ২৪ ঘণ্টায় ভিন্ন ভিন্ন অফিস ও গুদামে ১৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ড. জিয়ং জানান, করোনাভাইরাসের সাম্প্রতিক পুনরুত্থান থেকে তিনি সিদ্ধান্তে পৌঁছেছেন যে দক্ষিণ কোরিয়া ভাইরাসটির দ্বিতীয় পর্যায়ের কবলে পড়েছে। তিনি আশঙ্কা করছেন, এই সংক্রমণ চলতে থাকবে। এর আগ পর্যন্ত কেসিডিসি বলে আসছিল যে দক্ষিণ কোরিয়ার প্রথম পর্যায়ের মহামারি কখনো শেষ হয়নি। তবে এখন ডা. জিয়ংয়ের মনে হচ্ছে, এটা এখন পরিষ্কার হয়ে গেছে যে মে মাসের প্রথমদিকে ছুটির সপ্তাহান্তে বৃহত্তর সিউল অঞ্চলে নতুন পর্যায়ের সূচনা হয়। এর আগে গত সোমবার রাজধানীর দক্ষিণে দেজিওন শহরে বেশ কয়েকটি ছোট ক্লাস্টার শনাক্ত হওয়ার পরে জাদুঘর এবং গ্রন্থাগারের মতো জায়গায় জমায়েত নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।

সিউলের মেয়রও জানিয়ে দেন, রাজধানীতে আবার সামাজিক দূরত্ব বজায় রাখার কঠোর নিয়ম চালু হতে পারে। গত ২০ জানুয়ারি দেশটিতে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর মোট ২৮০ জন মারা গেছে। সব মিলিয়ে ১২ হাজারের বেশি আক্রান্ত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close