আন্তর্জাতিক ডেস্ক

  ২১ নভেম্বর, ২০১৮

সিরিয়ায় সুখোই-৫৭ বিমান প্রদর্শন করল রাশিয়া

সিরিয়া যুদ্ধে রাশিয়া তার পঞ্চম প্রজন্মের সর্বাধুনিক জঙ্গিবিমান সুখোই-৫৭ ব্যবহার করেছে। এ নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল জনিয়েছে, গত মাসে রাশিয়া এ বিমানের যুদ্ধ-সক্ষমতা পরীক্ষা করেছে।

আমেরিকা যে স্টিলথ এফ-২২ র‌্যাপ্টর জঙ্গিবিমান তৈরি করেছে তা মোকাবিলার জন্য রাশিয়া সুখোই এসইউ-৫৭ বিমান তৈরি করেছে। আশা করা হচ্ছে ২০১৯ সালে এ বিমান রুশ বাহিনীতে নিয়মিত যুদ্ধবিমান হিসেবে যুক্ত হবে।

গত ফেব্রুয়ারি মাসে ইসরাইল বলেছিল, তাদের স্যাটেলাইটের মাধ্যমে অন্তত দুটি এসইউ-৫৭ বিমান শনাক্ত করা সম্ভব হয়েছে। সিরিয়ার পশ্চিমে উপকূলীয় হেমেইমিম বিমানঘাঁটিতে ওই বিমান দেখা গেছে। এ ছাড়া, গত ৯ মে রাশিয়ার রাজধানী মস্কোয় যে বিশাল সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছিল তাতে এসইউ-৫৭ বিমান অংশ নিয়েছিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ায় এ বিমান অন্তত ১০ বার উড়েছে এবং সফলতার সঙ্গে প্রয়োজনীয় পরীক্ষা শেষ করেছে। রুশ মন্ত্রণালয় যে ভিডিও প্রকাশ করেছে তাতে বিমানের ওঠানামা ও আকশে ওড়ার দৃশ্য দেখা গেছে। রুশ মন্ত্রণালয় বলছে, এসইউ-৫৭ বিমান ওড়ানোর মধ্যদিয়ে যুদ্ধক্ষেত্রের প্রকৃত অবস্থা যাচাই করা হয়েছে।

রাশিয়া ইতো পূর্বে সুখোই-২৪ অ্যাটাক্ট এয়ারক্রাফট, সুখোই-২৫ ক্লোজ এয়ার সাপোর্ট, সুখোই-২৭ এয়ার সুপিরিয়োরিটি ফাইটার, সুখোই-৩৪ ফাইটার বোম্বার এছাড়া সুখোই-৩০ ও সুখোই-৩৫ মাল্টিরোল ফাইটার বিমান তৈরি করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close