আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ অক্টোবর, ২০১৮

এক ছবির দাম ৫৩০ কোটি টাকা

এশিয়ার অন্যতম বৃহৎ একটি চিত্র প্রদর্শনীর নিলামে একটি তৈলচিত্র রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে। চীনা বংশোদ্ভূত ফ্রান্সের এক শিল্পীর আঁকা ওই চিত্রকর্মটির দাম উঠেছে ৬৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় প্রায় ৫৩০ কোটি টাকা। রোববার সন্ধ্যার ওই নিলামে জাও ওয়াও কি নামের এক শিল্পীর আঁকা তৈলচিত্রটি এ যাবৎকালে বিক্রি হওয়া তৈলচিত্রের মূল্যকে ছাড়িয়ে গেছে। ‘জুন-অক্টোবর ১৯৮৫’ নামের এ চিত্রকর্মটি এখন বিশ্বের সবচেয়ে দামি তৈলচিত্র। বিশ্বের নামকরা শিল্পসামগ্রী ক্রেতা সথেবিস এর তথ্য অনুযায়ী হংকংয়ে নিলামে বিক্রি হওয়া এ চিত্রকর্মটি এখন বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম। হংকংয়ের ওই নিলামটি ছিল রেকর্ড ভাঙার সন্ধ্যা। যেখানে মোট ২০০ মিলিয়ন ডলার সমমূল্যের চিত্রকর্ম বিক্রি হয়।

পশ্চিমা শিল্পীদের সঙ্গে এশিয়ান অনেক শিল্পীর চিত্রকর্মও নিলামে তোলা হলে বেশ ভালো দামে সেগুলো বিক্রি হয়। জাপানি শিল্পী ইয়োশিমিতো নারার ‘পোট্রেইট অব এ-ই’ প্রায় সাড়ে তিন মিলিয়ন ডলারে বিক্রি করা হয়। এছাড়াও আরো আট এশীয় শিল্পীর চিত্রকর্ম রেকর্ড পরিমাণ মূল্যে বিক্রি করা হয়েছে সে নিলামে। এর মধ্যে তাইওয়ানের রিচার্ড লিন, চায়নার হাও লিয়াং এবং ওয়াং জিংওয়েই এর চিত্রকর্ম এক মিলিয়ন ডলারের অধিক মূল্যে বিক্রি করা হয়।

তবে নিলামে জাও ওয়াও কি এর ‘জুন-অক্টোবর ১৯৮৫’ নামের চিত্রকর্মটি সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়েছে। ১০ মিটার দৈর্ঘের এ চিত্রকর্মটি এর আগে এক নিলামে কেনা দামের চেয়ে প্রায় দ্বিগুণ দামে বিক্রি করা হলো। চিত্রকর্মটির শিল্পী জাও ওয়াও কি ২০১৩ সালে মৃত্যুবরণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close