আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ মার্চ, ২০১৮

কুর্দিদের হামলায় আফরিনে ৮ তুর্কি সেনা নিহত

সিরিয়ার উত্তরে আফরিনে কুর্দি বাহিনী পাল্টা হামলায় একদিনেই তুরস্কের অন্তত আট সেনাসদস্য নিহত হওয়ার খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। গত বৃহস্পতিবারের যুদ্ধে আরো অন্তত ১৩ সৈন্য আহত হয়েছে; যাদের কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে তুর্কি সামরিক বাহিনীও। জানুয়ারিতে কুর্দি অধ্যুষিত অঞ্চলটিতে বড় ধরনের সামরিক অভিযান শুরুর পর এদিনই আঙ্কারা সবচেয়ে বেশি প্রাণহানি দেখল, ভাষ্য বিবিসির। গত বৃহস্পতিবার দুই দফা বিবৃতিতে তুরস্কের সামরিক বাহিনী আট সেনাকে হারানোর কথা জানায়।

‘পাঁচ বীর সহযোদ্ধা শহিদ হয়েছে, জখম হয়েছে আরো সাতজন’ প্রথম বিবৃতিতে এমনটা বলার কয়েক ঘণ্টার মধ্যে আরেক বিবৃতিতে আরো তিনজন নিহত ও ছয়জন আহত হওয়ার কথা জানানো হয়। তুর্কি বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এ বিষয়ে বিস্তারিত কিছু না বললেও বেসরকারি সংবাদমাধ্যম দোগান জানায়, কেলতেপে জেলায় কুর্দি যোদ্ধারা টানেল ব্যবহার করে তুরস্কের সেনাবাহিনীর ওপর হামলা চালালে হতাহতের এ ঘটনা ঘটে। হতাহতদের উদ্ধার করতে হেলিকপ্টার পাঠানো হলেও কুর্দিদের গুলির মুখে সেটি ফিরে আসতে বাধ্য হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আফরিনে তুর্কি অভিযান শুরুর পর থেকে এলাকাটির কয়েক হাজার বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে।

আঙ্কারা বলছে, সিরীয় কুর্দিদের পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) গেরিলারা তুরস্কে নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বর্ধিত অংশ, যারা দেশের দক্ষিণ পূর্বাংশে কুর্দিদের জন্য স্বায়ত্তশাসিত এলাকার দাবিতে তিন দশকেরও বেশি সময় ধরে লড়াই করে যাচ্ছে। আঙ্কারার দাবি অস্বীকার করে ওয়াইপিজি বলছে, তাদের সঙ্গে পিকেকের সরাসরি কোনো সংযোগ নেই।

যুদ্ধ নিয়ে কোনো পক্ষের কাছ থেকেই বিস্তারিত না জানতে পারায় আফরিনে হতাহতের সংখ্যা সম্বন্ধে ধারণা করা যাচ্ছে না। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আফরিনে তুর্কি অভিযান শুরুর পর থেকে ১৪১ জনের বেশি বেসামরিক নিহত হয়েছে বলে দাবি করলেও আঙ্কারা বলছে, কুর্দি গেরিলা ছাড়া কারো বিরুদ্ধে হামলা করা হচ্ছে না। গত মাসে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও কুর্দিদের ওপর তুরস্কের গোলাবর্ষণে বেসামরিক নাগরিক হতাহতের কথা জানিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist