নিজস্ব প্রতিবেদক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

কমিটিতে প্রতিষ্ঠান প্রধানদেরই চান শিক্ষকরা

শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদেরই পরিচালনা কমিটিতে চায় বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস)। একই সঙ্গে পুরো শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে বেসরকারি কলেজ সরকারি করাসহ আরো কয়েকটি দাবিরও বাস্তবায়ন চায় সংগঠনটি। গতকাল শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনসটিটিউশন মিলনায়তনে বেসরকারি কলেজ শিক্ষকদের এ সংগঠনের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে এই দাবি তুলে ধরেন বাকশিসের নেতারা। বর্তমানে সাধারণত স্থানীয় পর্যায়ের রাজনৈতিক ব্যক্তিরাই বিভিন্ন প্রক্রিয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হন। কয়েকদিন আগেও পদাধিকার বলে সর্বোচ্চ চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হতে পারতেন স্থানীয় সংসদ সদস্যরা। তবে উচ্চ আদালতের নির্দেশে এই সুযোগ বন্ধ হয়েছে। শিক্ষক নেতাদের দাবির জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সম্মেলন থেকে যেসব দাবির সিদ্ধান্ত হবে, সেগুলো তার কাছে দেওয়ার পর তা নিয়ে আলোচনা করবেন। শিক্ষকদের জন্য লড়াই করছেন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমি ইচ্ছা করলেই সিদ্ধান্ত নিতে পারি না। তবে চেষ্টা করে যাব।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সামনে বড় চ্যালেঞ্জ হলো শিক্ষার গুণগত মান অর্জন করা। আর এটা নিশ্চিত করতে পারেন গুণগতমানের শিক্ষকরা। শিক্ষকদের গুণগত মান বাড়াতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে, সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে বেসরকারি কলেজ জাতীয়করণের দাবি জানান সংগঠনটির প্রধান উপদেষ্টা প্রবীণ শিক্ষক নেতা কাজী ফারুক আহমেদ। তিনি বলেন, মন্ত্রণালয় যদি নীতিমালা করেও থাকে, সেটাও শিক্ষকদের জানার অধিকার আছে। তিনি বেসরকারি কলেজ শিক্ষকদের জন্য অধ্যাপক পদ সৃষ্টির দাবি জানান।

সমিতির সভাপতি আসাদুল হক বলেন, যে বৈষম্যের জন্য শিক্ষকরা আন্দোলন করেছেন, এখনো তা দূর হয়নি। এই বৈষম্য দূর করতে পুরো শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করতে হবে। জাতীয়করণ করা বেসরকারি কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্তির বিষয়ে সরকারি কলেজ শিক্ষকদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বিরোধিতার আন্দোলনের সমালোচনা করেন আসাদুল হক। তিনি ওই সংগঠনের শীর্ষ নেতাদের উদ্দেশে বলেন, ‘সংযত হয়ে কথা বলবেন, না হয় আপনাদের বিরুদ্ধেও কথা বলা শুরু হবে।’ উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক নুরুন নবী সিদ্দিকী, শিক্ষক নেতা আজিজুল ইসলাম, মোহাম্মদ আলী চৌধুরী প্রমুখ। সম্মেলনে সারা দেশ থেকে কয়েক হাজার শিক্ষক প্রতিনিধি অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist