কলকাতা প্রতিনিধি

  ৩০ মার্চ, ২০২০

ভারতে লকডাউনের মধ্যে শ্রমিক চলাচল বন্ধ করতে নির্দেশনা

ভারতে লকডাউন চলার সময় মানুষ যাতে রাস্তায় বা হাইওয়েতে না থাকে তা নিশ্চিত করতে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে রাজ্য সীমান্ত বন্ধ করুন আর পরিযায়ী শ্রমিকদের আটকানÑ লকডাউনের যৌক্তিকতা নিশ্চিত করুন। এই মর্মে অঙ্গরাজ্যগুলোর কাছে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র সরকার। একইভাবে কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে এই বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। যে শ্রমিক যেখানে আটকে আছেÑ তাকে সেখানেই থাকার ব্যবস্থা করে দিতে, খাওয়ার, পানি ও অর্থ দিয়ে সাহায্য করতে কেন্দ্রীয় সরকার তরফে এমন নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে, গত মঙ্গলবার মধ্যরাত থেকে দেশব্যাপী ২১ দিনের লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই দলে দলে পরিযায়ী শ্রমিক নিজের রাজ্যে ফিরতে পথে নেমেছে। অভিযোগ, যেহেতু কাজ-কর্ম বন্ধ, তাই তাদের দায় নিচ্ছে না মালিকপক্ষ। কোনো কোনো জায়গায় আবার বাড়ি ছাড়তে বলা হয়েছে শ্রমিকদের। এই অবস্থায় বিভিন্ন রাজ্যের মুখ্যসচিব, ডিজির সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব অজয় ভাল্লা। শুধু মালবাহী যান চলাচলে অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে। এই নির্দেশিকা সুনিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসক ও পুলিশ সুপারদের। অনাবাসী শ্রমিক ও গরিবদের যথাযথ খাবার পৌঁছে দিতেও আধিকারিকদের নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।

এদিকে চতুর্থবার করোনা টেস্টেও শিল্পী কণিকা কাপুরের করোনা পরীক্ষার ফলও পজিটিভ। অর্থাৎ মরণ ভাইরাস থেকে এখনো মুক্তি মেলেনি তার। এই খবর প্রকাশ্যে আসতেই ফের হইচই শুরু হয়েছে। সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউটে কণিকা ভর্তি হয়েছেন করোনার লক্ষণ শরীরে প্রকাশ পেতেই। জানা গেছে, আমেরিকাফেরত গায়িকা দেশে ফিরে লক্ষেèৗতে নিজের বাড়িতে ওঠেন। তার আগে তিনি পার্টি করেন দেশের রাজনৈতিক, সাংস্কৃতিক দুনিয়ার বিশিষ্টজনদের সঙ্গে। এই মুহূর্তে কণিকা আলাদা একটি ঘরে আইসোলেশনে আছেন। পুলিশ সূত্রে খবর, লন্ডন থেকে ফেরার পর ১১ মার্চ লক্ষেèৗ আসেন কণিকা। সেই সময় বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে নিয়ম মেনে নির্দিষ্ট সময় পর্যন্ত সবার থেকে আলাদা থাকতে বলেছিলেন। তিনি সেই সমস্ত নির্দেশ উপেক্ষা করে রীতিমতো পার্টি করেন। এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরেও তিনি পার্টি করায় গায়িকার বিরুদ্ধে মামলা করেছে লক্ষেèৗ প্রশাসন। কাপুরের বিরুদ্ধে সরোজিনী নগর থানায় ভারতীয় দ-বিধির বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে। লক্ষেèৗয়ের চিফ মেডিকেল অফিসারের (সিএমও) অভিযোগের ভিত্তিতে এফআইআরও দায়ের হয়েছে।

অন্যদিকে করোনায় গৃহ পর্যবেক্ষণে থাকা এক যুবকের কামড়ে মৃত্যু হয়েছে তামিলনাড়ুর থেনি জেলায় এক নারীর। সদ্য শ্রীলঙ্কাফেরত ওই যুবকের শরীরে কোভিড-১৯ ভাইরাসের উপসর্গ দেখা দিয়েছিল, তাই ১৪ দিনের জন্য গৃহ পর্যবেক্ষণে রাখা হয়েছিল তাকে। সেই অবস্থাতেই বাড়ি থেকে বেরিয়ে ওই নারীকে কামড় দেন তিনি। জানা গেছে, ৩৫ বছরে জামা-কাপড়ের ব্যবসায়ী ওই যুবকের নাম মানিকনন্দন। সম্প্রতি শ্রীলঙ্কা থেকে ফেরেন তিনি, তারপরই জ্বর হয় তার। সঙ্গে শুরু হয় শুকনো কাশিও। তাতে তিনি করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে সন্দেহ দেখা দেয় পরিবার এবং পাড়া-প্রতিবেশীর মধ্যে। পরীক্ষা-নিরীক্ষার পর তাকে ১৪ দিনের জন্য গৃহ পর্যবেক্ষণে থাকার নির্দেশ দেন চিকিৎসকরা। সেই থেকে গৃহবন্দিই ছিলেন ওই যুবক। কিন্তু গত শুক্রবার সবার নজর এড়িয়ে নগ্ন অবস্থায় বাড়ি থেকে বেরিয়ে পড়েন তিনি। বাড়ি থেকে বেরিয়ে প্রতিবেশী ৮০ বছরের এক বৃদ্ধাকে রাস্তায় দেখতে পেয়ে, তার গলায় কামড় দেন ওই যুবক। প্রাণে? বাঁচতে ওই বৃদ্ধা চিৎকার করতে শুরু করলে, প্রতিবেশীরা ছুটে আসেন। তারাই এসে ওই যুবককে নিরস্ত্র করেন। তড়িঘড়ি ওই বৃদ্ধাকে হাসপাতালে ভর্তি করা হলে গত শনিবার ওই বৃদ্ধার মৃত্যু হয়। তিনি চিকিৎসায় কোনোরকম সাড়া দেননি বলে স্থানীয় পুলিশ সূত্রে জানা গেছে। ওই যুবকের বিরুদ্ধে খুনের মামলা দায়ের হয়েছে। পুলিশ জানিয়েছে, আতঙ্কে মাঝপথেই ব্যবসা ছেড়ে চলে আসতে হয়েছিল। তারপর থেকেই উদ্বিগ্ন ছিলেন ওই যুবক। তার ওপর গৃহবন্দি হয়ে যাওয়ায় মানসিকভাবে অস্থির হয়ে পড়েন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close