নিজস্ব প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৯

ইডরার নির্দেশ উপেক্ষিত

বিমাগ্রহীতার ক্ষতিপূরণের টাকা পরিশোধে গড়িমসি

দোভাষ শিপিং লাইন্স নামে একটি প্রতিষ্ঠানের ক্ষতিপূরণের টাকা পরিশোধে ফিনিন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গড়িমসি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। কোম্পানিটির অনুকূলে প্রাপ্ত টাকার পরিমাণ ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার টাকা। বিমার ক্ষতিপূরণ না পেয়ে দোভাষ দ্বারস্থ হয় নিয়ন্ত্রণ সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (ইডরা)। শুনানি শেষে ক্ষতিপূরণের টাকা বিমাকারীকে প্রদানে সুপারিশ করে ইডরা। কিন্তু নিয়ন্ত্রণ সংস্থার সুপারিশ ফিনিক্স ইন্স্যুরেন্স আমলে নিচ্ছে না বলে নথি পর্যালোচনায় পাওয়া গেছে। বিমা গ্রহীতার মেরিন হাল পলিসি নং-পিএইচ/এলওডি/এমএইচ/পি-০০০০২/০৩/২০১৫।

উল্লেখ্য, দোভাষের সঙ্গে মূল বিমাকারী ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড এবং পুনর্বিমাকারী সাধারণ বিমা করপোরেশন। পলিসির নিয়ম অনুযায়ী বেসরকারি কোনো প্রতিষ্ঠানের সঙ্গে কোনো গ্রহীতা ইন্স্যুরেন্স করলে সরকারি সংস্থার সঙ্গে অর্থাৎ সাধারণ বিমার সঙ্গে পুনঃইন্স্যুরেন্স করতে হয়।

নথি পর্যালোচনায় দেখা যায়, বিমা গ্রহীতার জাহাজ এফ ভি চাইপিপাটানা গত ২০১৫ সালের ২ মে দুর্ঘটনায় পতিত হয়। এর ক্ষতি নিরূপণে জরিপ প্রতিষ্ঠান জেএফ (বাংলাদেশ) লিমিটেডকে নিয়োগ করা হয়। জরিপ প্রতিষ্ঠানটি ক্ষতির পরিমাণ নিরূপণ করে প্রায় ৭ কোটি টাকা। বিপুল এই অর্থ ক্ষতিপূরণ দিতে গড়িমসি শুরু করে ফিনিক্স লিমিটেড।

পরে ন্যায়বিচারের সুবিধার্থে ইডরার দ্বারস্থ হয়। কয়েক দফা শুনানি শেষে দোভাষকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ প্রদান করে ইডরা। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বার বার নির্দেশ প্রদান করা সত্ত্বেও বিমাকারী ক্ষতিপূরণের টাকা পরিশোধে ব্যর্থ হয়।

ক্ষতিপূরণ দিতে বিলম্বের কৌশল হিসেবে সর্বশেষ ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড ক্ষতির দাবির বিষয়ে রিভিউ আবেদন করলে ইডরা তা খারিজ করে দেয়। একই সঙ্গে গত ৮ মে ইডরা থেকে বিমাকারী প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়, আগের সিদ্ধান্ত বহাল আছে। পাশাপাশি ৩০ দিনের মধ্যে বিমার দাবি পরিশোধ করার জন্য নির্দেশ প্রদান করে। এ নিয়মের ব্যত্যয় হলে বিমা আইন, ২০১০ অনুযায়ী বিমাকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি দেয় নিয়ন্ত্রণ সংস্থা ইডরা। এতেও ফিনিক্সের টনক নড়ছে না বলে জানা গেছে।

এদিকে পুনর্বিমাকারী প্রতিষ্ঠান সাধারণ বিমা করপোরেশন। প্রতিষ্ঠানটি জরিপে ক্ষতির হিসাব অনুযায়ী তাদের অংশের টাকা বিমা গ্রহীতা দোভাষ শিপিং লাইন্সকে পরিশোধ করেছে বলে প্রাপ্ত সূত্রে জানা গেছে। এ বিষয়ে জানতে চাইলে সাধারণ বিমার ম্যানেজার সুপ্রতিভা হালদার বলেন, বেসরকারি কোনো প্রতিষ্ঠানের সঙ্গে কোনো বিমা গ্রহীতা ইন্স্যুরেন্স করলে সরকারি সংস্থার সঙ্গে পুনঃইন্স্যুরেন্স করতে হয়। দোভাষ সে নিয়মটি মেনে সাধারণ বিমার সঙ্গে পুনঃইন্স্যুরেন্স করেন। তবে মূল বিমাকারী ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড। কিন্তু আকর্ষিক বিমা গ্রহীতার ব্যবসায় ক্ষতি হলে ইন্স্যুরেন্স বাবদ ক্ষতিপূরণ দাবি করলে সাধারণ বিমার অংশ পরিশোধ করা হয়। কিন্তু ফিনিক্স তার প্রতিষ্ঠান থেকে দোভাষকে ক্ষতিপূরণ দিতে গড়িমসি শুরু করে। এ নিয়ে ইডরার নির্দেশনাও মানছে না বলে আমরা জেনেছি, যোগ করেন এই কর্মকর্তা।

তবে ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড কোম্পানির সঙ্গে এ বিষয়ে তাদের অফিসের (০২-৯৫৬৩৬০৯) নম্বরে যোগাযোগ করা হলে তাদের মন্তব্য পাওয়া যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close