প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০১৮

জলবায়ু সম্মেলন শুরু, ক্ষতিপূরণ চাইবে বাংলাদেশ

পোল্যান্ডে শুরু হয়েছে জাতিসংঘ জলবায়ু শীর্ষ বিশ্ব সম্মেলন সিওপি-২৪। গতকাল সোমবার পোল্যান্ডের কেটোউস শহরে শুরু হওয়া এই সম্মেলনে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলো জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ন্যায্য হিস্যা দেওয়ার দাবি জানাবে।

বৈশ্বিক উষ্ণতার কারণে সমুদ্রের পানির স্তর বাড়ার ফলে বন্যা এবং ভয়াবহ খরায় বেশি ঝুঁকিপূর্ণ বাংলাদেশ, হন্ডুরাস ও নাইজেরিয়ার মতো দেশগুলোর প্রেসিডেন্ট এই সিওপি ২৪ শীর্ষ সম্মেলনের যোগ দিচ্ছেন। ২০১৫ সালে প্যারিসে জলবায়ু সম্মেলনে সর্বসম্মতিক্রমে গৃহীত প্রস্তাবের পর্যালোচনা করতে এই বৈঠক হচ্ছে। প্যারিস জলবায়ু সম্মেলনে অংশগ্রণকারী দেশগুলো বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে সম্মত হয়। প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা দুই সপ্তাহে কীভাবে ওই লক্ষ্যমাত্রাগুলো পারস্পারিক সমঝোতার মাধ্যমে বাস্তবায়ন করা যাবে তা চূড়ান্ত করবে।

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের গতির চেয়ে মানুষের গৃহীত পদক্ষেপগুলো অনেক ধীরগতিতে বাস্তবায়িত হচ্ছে। কারণ বিভিন্ন দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ইস্যুতে বিরোধ রয়েছে।

প্যারিস চুক্তির আওতায় উন্নয়নশীল দেশগুলো যেন তাদের অর্থনীতিকে পরিবেশবান্ধব করতে পারে সেজন্য ধনী দেশগুলোকে তহবিল প্রদান করতে বলা হয়েছিল। গ্রিনহাউস গ্যাস নিঃসরণের জন্য ধনীদেশগুলোই মূলত দায়ী। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস চুক্তি থেকে বেরিয়ে আসেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close