নিজস্ব প্রতিবেদক

  ০৪ মে, ২০১৮

দেশে গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হবে না : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হয়, এমন আইন করবে না শেখ হাসিনার সরকার। সরকার ও সাংবাদিক প্রতিপক্ষ নয় বরং পরিপূরক সম্পর্ক বজায় রেখে কাজ করতে হবে। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হবে। গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘বিশ্ব মুক্তগণমাধ্যম দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এক সময় সংবাদপত্র বের করত পেশাদার সাংবাদিকরা। আর এখন পত্রিকা বের করে সম্পাদক হচ্ছে ব্যবসায়ীরা। তাই মালিকপক্ষের ভূমিকা কোন মাধ্যমের জন্য কতটুকু সহায়ক, তা বিশ্লেষণ করার সময় এসেছে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় প্রবন্ধ পাঠ করেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান। স্বাগত বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সিনিয়র সাংবাদিক হারুন হাবিব, জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সাইফুল আলম, সহসভাপতি আজিজুল ইসলাম ভুইয়া ও জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায় প্রমুখ।

সরকারের প্রতিপক্ষ হচ্ছে জঙ্গিগোষ্ঠী-মাফিয়া-কালোবাজারিরা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিপক্ষ নয় গণমাধ্যম। গণমাধ্যম তাদের পরিপূরক। যারা অপরাধ করবে, তাদের সবার বিরুদ্ধে লেখার অধিকার একজন গণমাধ্যম কর্মীর। মন্ত্রী, এমপি কিংবা প্রশাসনিক কর্মকর্তাদের অনিয়মের খবর গণমাধ্যমে প্রকাশ হয় বলেই সরকার দ্রুত পদক্ষেপ নিয়ে অপরাধীদের আইনের আওতায় আনতে সক্ষম হচ্ছে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান বলেন, মুক্ত গণমাধ্যম বলতে আসলে কিছুই নেই। মানুষ যদি মানবতাবাদী না হয়, তাহলে কোনো আইনেই গণমাধ্যম স্বাধীন হবে না। গণমাধ্যমের স্বাধীনতা একটি নিরন্তর লড়াই। সে লড়াইয়ে সাংবাদিকদের এক থাকতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, গণমাধ্যমের স্বাধীনতা মানে তথ্য বিকৃত নয়, বরং সঠিক তথ্য উপস্থাপন করা গণমাধ্যমের কাজ। ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে সবার মনে একটা সংশয় রয়েছে, তাই বিষয়টি নিয়ে ভাবার দরকার আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist