reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ডিসেম্বর, ২০১৭

শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত টাকা নেয়া যাবে না : হাইকোর্ট

এসএসসি, এইচএসসি ও সমমানের কোনো শিক্ষার্থীর কাছ থেকে ভর্তি বা পরীক্ষায় বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা নেয়া যাবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ যেসব শিক্ষাপ্রতিষ্ঠান বর্ধিত ফি নিয়েছে তা ৩০ দিনের মধ্যে ফেরত না দিলে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি স্থগিত হয়ে যাবে মর্মে আদেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া শুধু অতিরিক্ত ফি না দেয়ার কারণে কোনো শিক্ষার্থীকে পরীক্ষা দিতে না দিলে সে বিষয়েও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে আদালত।

বুধবার সকালে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। ঢাকা শিক্ষাবোর্ডের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ মিজানুর রহমান।

গত ২৮ নভেম্বর এসএসসি পরীক্ষায় বোর্ড কর্তৃক নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা নেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল দেয় আদালত। হবিগঞ্জের চুনারুঘাটের গাজীপুর হাইস্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক জালাল উদ্দিন খানের করা রিট আবেদনের শুনানি নিয়ে আদালত এ রুল জারি করেন।

একইসঙ্গে ২০১৮ সালের ৪ জানুয়ারি ওই স্কুলের গভর্নিং বডির সভাপতি, সেক্রেটারি ও স্কুলের অধ্যক্ষের বিরুদ্ধে কী পদক্ষেপ নেয়া হয়েছে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে তা প্রতিবেদন আকারে দাখিল করতে নির্দেশ দিয়েছে আদালত।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন। তিনি জানান, শিক্ষা বোর্ড থেকে সব বিষয়ের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেয়া হয় এক হাজার ৫৫০ টাকা। কিন্তু ওই স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে দুই হাজার ৮৯০ টাকা আদায় করেছে। অতিরিক্ত ফি নেয়ার বিষয়ে প্রতিকার চেয়ে করা রিটের বিবাদী শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, হবিগঞ্জ জেলা প্রশাসকসহ মোট নয়জন। এদের প্রত্যেকে রুলের জবাব দিতে নির্দেশ দেয়া।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাইকোর্ট,অতিরিক্ত ফ্রি,শিক্ষাপ্রতিষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist