মিজান, চবি

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৭

দুই মাসেও ফেরেনি ডেমু ট্রেন, দুর্ভোগে চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বিশেষ উপহার’ ডেমু ট্রেন চলাচল বন্ধ রয়েছে দুই মাসেরও বেশি সময় ধরে। সম্প্রতি ছাত্রলীগের এক পক্ষের অবরোধের সময় ভাংচুরের কারণে ক্ষতিগ্রস্থ ডেমু ট্রেনটি মেরামত না করা পর্যন্ত এর চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। কিন্তু দুই মাসের বেশি সময় পার হলেও এখনো ডেমু ট্রেনটি মেরামত করে পুনরায় চালু করতে পারেনি তারা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত ২০ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত নিজ বাসায় অস্বাভাবিকভাবে মৃত্যু বরণ করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরী। তার রহস্যজনক মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত এবং ‘হত্যাকারীদের’ গ্রেফতারের দাবীতে ২৭ নভেম্বর থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবরোধের ডাক দেয় দিয়াজের অনুসারীরা। অবরোধের প্রথম দিনই ফতেয়াবাদ এলাকায় ভাংচুর করা হয় ডেমুট্রেনটি। ক্ষতিগ্রস্থ ডেমু ট্রেন মেরামত করে আবার চালু করার কথা জানিয়ে ২৮ নভেম্বর থেকে এর চলাচল বন্ধ রাখে রেলওয়ে কর্তৃপক্ষ। তবে ঘটনার দুইমাসের বেশি সময় পার হলেও এখনো ডেমুট্রেন মেরামত করে পুনরায় চালু করতে পারেনি তারা। দুর্ভোগের শিকার শিক্ষার্থীদের অভিযোগ, রেলওয়ে কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের যথাযথ নজরদারীর অভাবেই বিলম্ব হচ্ছে ডেমু ট্রেনটির মেরামতের কাজ।

ডেমুট্রেনটি মেরামতের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চাইলে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মিয়া জাহান প্রতিদিনের সংবাদকে বলেন, ডেমুট্রেনটি মেরামতের কাজ চলছে। দ্রুত মেরামত শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে কথা বলে এটি আবার চালু করা হবে। তবে কবে নাগাদ মেরামত শেষ হবে তা জানাতে পারেননি তিনি। এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা প্রতিদিনের সংবাদকে বলেন, ডেমুট্রেনটি মাননীয় প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্তে বিশেষ উপহার হিসেবে দিয়েছেন। রেলওয়ে কর্তৃপক্ষ এটি দ্রুত মেরামত করে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার আবার শিক্ষার্থীদের জন্য চালু করতে উদ্যোগী হবেন বলে আশা করছি।

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জুন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি ডেমু ট্রেন উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর থেকে ডেমুট্রেনটি শহর থেকে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে সকাল সাড়ে ৮টা ও দুপুর ১টা ১০ মিনিটে এবং বিশ্ববিদ্যালয় থেকে শহরের উদ্দেশ্যে সকাল সাড়ে ১০টা ও দুপুর ৩টায় ছেড়ে যেত।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডেমু ট্রেন,চবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist