reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০১৮

দুর্নীতির মামলায় ভূমি মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা গ্রেফতার

দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় ভূমি মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা কুতুব উদ্দীন ওরফে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ভূমিমন্ত্রী শামসুজ্জামান শরীফের ব্যক্তিগত কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করছিলেন কুতুব। আজ রোববার দুপুরে রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে মামলার তদন্তকারী কর্মকর্তা মীর্জা জাহিদুল ইসলাম তাকে গ্রেফতার করেন। দুদকের সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানায়, সরকারি জমি দখল ও অবৈধভাবে অর্থ আত্মসাতের অভিযোগে গুলশান থানায় করা এক মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। রাজধানীর গুলশানে ১০ কাঠা জমি ভুয়া আম মোক্তার দেখিয়ে নিজের শ্বশুরের নামে হস্তান্তর করেন তিনি। একটি সূত্র জানায়, কুতুবের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। দুদকেও তার মামলা রয়েছে একাধিক। যার প্রাথমিক তদন্তে সত্যতাও পাওয়া গেছে।

জানা যায়, শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার নাগেরপাড়া ইউনিয়নের ছয়গাঁও গ্রামের এক সাধারণ পরিবারের সন্তান কুতুব উদ্দীনের বিরুদ্ধে অবৈধভাবে হাজার কোটি টাকার সম্পত্তির মালিক হওয়ার অভিযোগ রয়েছে। দুদক সূত্র জানায়, ২০০১ সালে চার দলীয় জোট ক্ষমতায় আসার পর ভাগ্য পাল্টাতে থাকে কুতুব উদ্দীনের। ওই সময় ভূমি মন্ত্রণালয়ের প্রটোকল কর্মকর্তা কুতুব উদ্দীন জোট সরকারের ভূমি প্রতিমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর সঙ্গে যোগসাজশে চেইনম্যানের ৩৩৬টি পদে নিয়োগের সময় প্রায় ৫ কোটি টাকা ঘুষ আদায় করেন। এ সময় প্রত্যেক প্রার্থীর কাছ থেকে নেওয়া হয় দেড় থেকে দুই লাখ টাকা করে।

এরপর থেকে কুতুব উদ্দীন অন্যদের কাছে ‘ভূমি কুতুব’ হিসেবেই পরিচিত হতে থাকেন। অর্থ লেনদেনের মাধ্যমে হাজার হাজার কোটি টাকার সরকারি খাস জমি তিনি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে তুলে দিয়েছেন। এসব অভিযোগে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলেও তাকে গ্রেফতার করে দুদক। কিন্তু মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতাদের ধরে কারাগার থেকে বেরিয়ে আসেন এবং চাকরিতে যোগ দেন। তার বিরুদ্ধে ব্যক্তি মালিকানাধীন একটি জমিকে খাস দেখিয়ে তা বন্দোবস্ত নেওয়া বাবদ সচিবালয়, ভূমি মন্ত্রণালয় ও ঢাকার জেলা প্রশাসক কার্যালয়ে কমপক্ষে এক কোটি ৫ লাখ টাকা ঘুষ লেনদেন হওয়ার সুনির্দিষ্ট তথ্য প্রমাণ পাওয়া গেছে। এর বাইরেও ঘুষ লেনদেন হওয়ার অভিযোগ আছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্রেফতার,ভূমি মন্ত্রণালয়,দুর্নীতির মামলা,প্রশাসনিক কর্মকর্তা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist