reporterঅনলাইন ডেস্ক
  ২৭ ডিসেম্বর, ২০১৬

সৈয়দ হকের ৮১তম জন্মবার্ষিকী

মঙ্গলবার বাংলা সাহিত্যের শক্তিশালী কবি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী। তিনি ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। বাষট্টি বছরের লেখালেখির জীবনে সৈয়দ শামুসল হক কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, চলচ্চিত্র, অনুবাদ, কাব্যনাট্য, গান রচনাসহ সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে কাজ করে সব্যসাচী লেখকের পুরোধা ব্যক্তিত্ব লাভ করেন।

লেখালেখির জন্য তিনি স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। সাহিত্যচর্চায় প্রতিটি ক্ষেত্রেই তিনি সৃষ্টিশীলতার স্বাক্ষর রাখেন।

দিবসটি উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ আজ বেলা ১১টায় বাংলা একাডেমিতে কবি শামসুর রাহমান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে সৈয়দ শামসুল হককে স্মরণ করে স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেবেন শামসুজ্জামান খান, কবি রবিউল হুসাইন, কবি রুবী রহমান, কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি মুহম্মদ নূরুল হুদা প্রমুখ। নিবেদিত কবিতা পাঠ ও আবৃত্তি পর্বে অংশগ্রহণ করবেন দেশের নবীন-প্রবীণ কবি ও আবৃত্তি শিল্পীরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ। প্রসঙ্গত, ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় চলতি বছরের ২৭ সেপ্টেম্বর কবি ঢাকার ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সব্যসাচী লেখক,সৈয়দ শামসুল হক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist