reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

বাংলানামার আনকোরা ৩০ বই

হাঁটি হাঁটি পা-পা করে চার বছরে পা রাখল প্রকাশনা প্রতিষ্ঠান বাংলানামা। মানসম্পন্ন ও রুচিশীল প্রকাশনার প্রতিশ্রুতি নিয়ে আসা প্রতিষ্ঠানটি এবারের একুশে গ্রন্থমেলায় প্রকাশ করেছে ৩০টির অধিক বই। এখনো ছাপাখানায় রয়েছে আরও কয়েকটি।

শুধু শিশু-কিশোরদের উপযোগী নয়, সব বয়সী পাঠকের উপযোগী করে মুজিববর্ষের প্রাক্কালে শিশুসাহিত্যিক-গীতিকার সৈয়দ আশেক মাহমুদের লিখেছেন 'বঙ্গবন্ধুর বাংলাদেশ'।

প্রকাশিত উল্লেখযোগ্য আরও বইয়ের মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবরিনা আক্তার টিনার গবেষণাগ্রন্থ ‘রবীন্দ্রনাথের স্বদেশ সঙ্গীত’, ড. জয়নাল খানের গবেষণাগ্রন্থ ‘বাংলাদেশের কবিতা (১৯৭১-১৯৯০)’, ড. হাসান অরিন্দমের গল্পগ্রন্থ ‘গোরখোদক ও অন্য জ্যোৎস্না’, ড. মোজাম্মেল হকের সম্পাদনায় ‌'আলোচিত্রের ভাষা ও পাঠ' এবং 'মুক্তিযুদ্ধের আলোকচিত্র : অবিনাশী দলিল', মোস্তফা সোহেলের দুই উপন্যাস ‘সুন্দর তুমি এসেছিলে’ ও ‌’চোখের আলোয় দেখেছিলাম’ এবং কবিতাগ্রন্থ ‘শহরে রটে গেছে আমাদের প্রেমের কথা’, মোহাম্মদ নূরুল হকের প্রবন্ধগ্রন্থ ' আহমদ ছফার বাঙালি দর্শন ও অন্যান্য'।

তালিকায় আরও আছে সাংবাদিক-লেখক মনোজ দে’র কথাসাহিত্যিক শওকত আলীর সাক্ষাৎকারমূলক গ্রন্থ ‘প্রাকৃতজনের বসতে শওকত আলীর সঙ্গে আলাপন’, সাংবাদিক-বিজ্ঞান লেখক জাহাঙ্গীর সুরের ‘আধো চাঁদ’, বিজ্ঞানের সঙ্গে জীবনযাপনের যোগসূত্রের প্রবন্ধ-গবেষণাগ্রন্থ 'নিজেকে চেনা', ওয়াদুদ খানের উপন্যাস ‘কবি’, গল্পগ্রন্থ ‘কিছু কথা কিছু ব্যথা’ ও 'দহন', আবুল কালাম আজাদ স্বপনের উপন্যাস ‘জীবন এমনই’, সাংবাদিক-নাট্যকার রিহাব মাহমুদের উপন্যাস ‘মনের টান’, লিটলম্যাগ সম্পাদক ও লেখক চন্দন আনোয়ারের গল্পগ্রন্থ ‘পোড়োবাড়ি ও মৃত্যুচিহ্নিত কণ্ঠস্বর’, লিটলম্যাগ সম্পাদক আহমেদ রউফের উপন্যাস ‌'পড়শী' ডা. সাদেকুল ইসলাম তালুকদারের স্মৃতিকথার বই ‘বর্ণিল অতীত’, কাজী হালিমা আফরিনের উপন্যাস ‘বেদনার সাত রং’ এবং ফারজানা পরীর প্রথম কাব্যগ্রন্থ ‘দুঃখ নদীর গাঙচিল’।

এসেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী সাদিক হাসান ইমনের প্রথম গল্পগ্রন্থ ‘গদ্য কথক’, তৃপ্তি হাসনাতের কিশোর থ্রিলার ‘খাচিকুহু ও সুমী’।

হোসেন শহীদ মজনুর সম্পাদনায় বাংলানামা নির্বাচিত শিশু-কিশোর গল্প সংকলন 'মজার মজার ভূতের গল্প'ও প্রকাশিত হয়েছে। এ সংকলনে ঠাঁই পেয়েছে আবুল কালাম আজাদ স্বপন, আরিফুন নেছা সুখী কবীর আলমগীর, নীলা কবীর ও হোসেন শহীদ মজনুর ভূতবিষয়ক গল্প।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলানামা,আনকোরা,বই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close