নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২৯ মার্চ, ২০২৪

ময়মনসিংহের নান্দাইল

ইটভাটা স্থাপনে হুমকীতে কয়েকশ একর ফসলী জমি

নান্দাইল উপজেলার খলাপাড়া গ্রামে আর এস বি ইটভাটা -প্রতিদিনের সংবাদ

ময়মনসিংহের নান্দাইল উপজেলার খলাপাড়া গ্রামে হাওড়ের মাঝখানে চলতি বোরো মৌসুমে ফসলি জমিতে নির্মাণ করা হয়েছে ইটভাটা। এমনকি আর এস বি ইটভাটার নামের এ ইটভাটার নেওয়া হয়নি পরিবেশ অধিদপ্তর অনুমতি। এতে আশপাশের কয়েকশ একর আবাদী জমির ফসল নষ্ট হবে বলে অভিযোগ স্থানীয় কৃষকের।

সরেজমিনে খলাপাড়া এলাকায় দেখা গেছে, এক বছর আগে যেখানে ধান চাষ করা হতো বর্তমানে সেখানে এখন ইটভাটা নির্মাণ হয়েছে। শ্রমিকরা পুরোদমে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। ইটভাটার চারপাশে জমিতে বোরো রোপণ করা হয়েছে। এদিকে চলতি বোরো মৌসুমে খালের উপর মাটি দিয়ে বাঁধ নির্মাণ করে ফসলী জমি থেকে ট্রাক্টর দিয়ে ইটভাটায় আনা হচ্ছে মাটি। যেকোন সময়ে ভারীবৃষ্টি হলে ফসলী জমি তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে। ইটভাটা নির্মাণ করতে পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়পত্র নেয়নি ভাটা কর্তৃপক্ষ। এমনকি জেলা প্রশাসনের অনুমতিও নেওয়া হয়নি। এতে হুমকির কবলে পড়বে কয়েকশ একর কৃষকের আবাদী জমি।

স্থানীয় কয়েক গ্রামের কৃষক জানান, ইটভাটার চারপাশে ধান চাষ করা রয়েছে কয়েকশ একর জমি। আমাদের এই হাওড়ে খলাপাড়া, বড়াইল, উলুহাটি, ভাওয়াল, বনাটি সহ এই গ্রাম গুলোর কয়েকশ কৃষকের শত শত একর জমিতে ধান সহ বিভিন্ন ধরনের ফসল ফলানো হয়। হাওড়ের মাঝখানে এভাবে ইটভাটা নির্মাণ করার ফলে আমাদের ফসলি জমি নষ্ট হয়ে যাবে। কিন্তু ভাটার মালিক প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করতে পারছেন না।

এ বিষয়ে ইটভাটার মালিক মো. আল আমীনের সঙ্গে বার বার যোগাযোগর চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। পরে ইটভাটার ম্যানেজার হারিছ মিয়া জানান, ১৮৫ কাটা বা সাড়ে আঠার একর (১০ কাটায় এক একর) জমির উপর নির্মাণ করা হয়েছে এই ইটভাটা। কিন্তু আর এস বি ইটভাটার মালিকের কাছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের কোনো কাগজপত্র আছে কি না তার জানা নেই। মালিকের নির্দেশে শ্রমিকরা ইটভাটার নির্মাণের কাজ করছেন।

ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মো. মেজ. বাবুল আলম জানান, পরিবেশ অধিদপ্তর থেকে আর এম বি ব্রিকস নামক নান্দাইলের কোনো ইটভাটার ছাড়পত্র দেয়া হয়নি।

নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা আনিছুজ্জামান বলেন, ইটভাটা স্থাপন করতে হলে প্রথমেই আমার দপ্তর থেকে প্রত্যয়ন নিতে হবে, আর আমিই জানি না। ফসলি জমিতে ইটভাটা নির্মাণ হলে আশপাশের ফসলের অনেক ক্ষতি হবে।

নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরুণ কৃষ্ণ পাল জানান, আর এস বি ইটভাটার নির্মাণ করার কোন তথ্য তার জানা নেই। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইটভাটা নির্মাণ দণ্ডনীয় অপরাধ। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ময়মনসিংহের নান্দাইল,খলাপাড়া গ্রাম,,ফসলি জমিতে ইটভাটা,
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close