ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি

  ১৯ মার্চ, ২০২৪

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ভৈরবে ডায়রিয়া-নিউমোনিয়ায় হাসপাতালে বাড়ছে শিশু রোগী

কিশোরগঞ্জের ভৈরবে ডায়রিয়া-নিউমোনিয়াসহ নানা মৌসুমী রোগে আক্রান্ত শিশু রোগীর চাপ বাড়ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ছবি: প্রতিদিনের সংবাদ

কিশোরগঞ্জের ভৈরবে ডায়রিয়া নিউমোনিয়াসহ শ্বাসকষ্ট রোগে আক্রান্ত শিশু রোগীর চাপ বাড়ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের।

সরেজমিনে জানা গেছে, মৌসুম পরিবর্তন সঙ্গে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে প্রতিদিন স্বাভাবিকভাবে শিশু ও বয়োবৃদ্ধসহ চার থেকে ৫০০ রোগী চিকিৎসা নিতে আসছে। গত এক সপ্তাহে প্রতিদিন এক থেকে ১৫০ শিশু রোগী আসছে। এসব রোগী ডারিয়া, জ্বর, শ্বাসকষ্ট, নিউমোনিয়াসহ মৌসুমী রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। ডায়রিয়া নিমোনিয়ায় আক্রান্ত হয়ে যেসব শিশু একটু বেশি দুর্বল হয়ে পড়েছেন তাদেরকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। আবার অনেকেই আছেন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ নিয়ে বাড়িতে চলে যাচ্ছেন।

আরো জানা গেছে, ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে পাঁচবছর থেকে দেড়-দুই বছরের শিশুর সংখ্যাই বেশি। তবে এক বছরের নিচে যে শিশুরা আক্রান্ত হয়েছে তারা রয়েছে অনেকটা ঝুঁকির মধ্যে।


  • প্রতিদিন গড়ে প্রায় ১০০ থেকে ১৫০ শিশু চিকিৎসা নিচ্ছে
  • আক্রান্ত রোগীদের মধ্যে এক বছরের নিচের শিশুরা ঝুঁকিতে
  • নিয়মিত যত্ন পেলে পাঁচ থেকে সাত দিনের মধ্যেই সুস্থ হবে বলে আশা করেন চিকিৎসক

হাসপাতালে চিকিৎসা নিতে আসা শিশুর স্বজনরা বলেন, হাসপাতালে শিশুদের নিয়ে এসেছি। এখানকার চিকিৎসা সেবা পেয়ে অনেকেই সুস্থ হয়ে বাড়িতে চলে গেছে। আমাদের শিশুরাও এখন মোটামোটি সুস্থ হওয়ার পথে। তবে এখানে সব ধরণের ওষুধ আমরা পাচ্ছি না। বিশেষ করে স্যালাইনসহ আরো কিছু ওষুধ আমাদেরকে বাইরে থেকে কিনতে হচ্ছে।

শিশু চিকিৎসক জেসমিন আক্তার তিনি জানান, সিজন পরিবর্তন হওয়ায় শিশুরাই মূলত আক্রান্ত হচ্ছে বেশি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক বুলবুল আহমেদ বলেন, প্রতিদিনই শিশু রোগী আসছে হাসপাতালে। এদের মধ্যে অনেকেই চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে চলে যাচ্ছে। ডায়রিয়ায় আক্রান্ত শিশুরা চিকিৎসা এবং নিয়মিত যত্ন পেলে পাঁচ থেকে সাত দিনের মধ্যেই সুস্থ হয়ে যাবে। এবং নিয়মিত যত্ন পেলে পাঁচ থেকে সাত দিনের মধ্যেই সুস্থ হয়ে যাবে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কিশোরগঞ্জ,ভৈরব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close