কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১৮ মার্চ, ২০২৪

চাকরি ছেড়ে কাঞ্চন ও তুষারা শসা চাষে শাহাদাতের বাজিমাত

ছবি: প্রতিদিনের সংবাদ

চাকরি ছেড়ে নিজ জমিতে বিজপাতার কাঞ্চন ও তুষারা আরজেড জাতের শসা চাষ করে বাজিমাত করেছে শাহাদাত। একইসঙ্গে ২০ শতক জমিতে লেবু চাষ করেও ভাল ফলন পেয়েছেন তিনি। তার এ সাফল্যে আরও অনেক যুবক কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন। শাহাদাত সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার বরধুল কাশিয়াহাটার বাসিন্দা।

শাহাদাত জানান, তিনি আমান টেক্স লিমিটেড এর আর এন্ড টি কর্মকর্তা হিসেবে মাসিক ৩০ হাজার টাকা বেতনে চাকরি করতাম। কিন্তু সেখানে অন্যের অধীনে কাজ করে মজা পেতেন না। তাই চাকরি ছেড়ে নিজ জমিতেই চাষাবাদ শুরু করেন। প্রথমে ২০ শতক জমিতে লেবু গাছ লাগান, পরে আরো এক বিঘা জমিতে শসা চাষ করেন। ফলন ভালো হওয়ায় এখন প্রতিদিন ৪-৫ মন শসা বাজারে ১৮০০ থেকে ২ হাজার টাকা মন বিক্রি করেন। সেইসঙ্গে ২০-৩০ কেজি লেবু বিক্রি হয় তার।

উদ্যোগতা শাহাদাত আরও জানান, এখন পর্যন্ত দুই জমিতে খরচ হয়েছে প্রায় ৫০-৬০ হাজার টাকা। আর বিক্রি করেছেন ৭০-৮০ হাজার টাকার মত। পুরো রমজান এ বিক্রি করতে পারলে আশা আছে তিন মাসেই আয় হবে প্রায় দেড় লাখ টাকা।

কামারখন্দ উপজেলা কৃষি কর্মকর্তা রতন চন্দ্র বর্মন এ বিষয়ে জানান, চাকরি ছেড়ে কৃষি উদ্দোক্তা হওয়া সিদ্ধান্তে আমরা সাধুবাদ জানাই। তার কৃষি খামারে আমাদের লোক সার্বক্ষণিক দেখাশোনা করছে। তাকে আমরা প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি। তার এই আধুনিক কৃষিকে আরও গতিশীল করতে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করব। উপজেলা কৃষি অফিস সবসময় তার পাশে আছে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শসা চাষে,কাঞ্চন ও তুষারা,সিরাজগঞ্জের কামারখন্দ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close