বাগেরহাট প্রতিনিধি

  ০৫ মার্চ, ২০২৪

বাগেরহাটের চিতলমারী

লবণ পানিতে বোরো আবাদের ক্ষতি

বাগেরহাটের চিতলমারীতে নষ্ট হওয়া বোরোর আবাদ।ছবি: প্রতিদিনের সংবাদ

লবণ পানির কারণে বাগেরহাটের চিতলমারীতে চাষিদের ক্ষেতের শত একর বোরো ফসল নষ্ট হওয়ার উপক্রম। ফলে চাষিদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

স্থানীয় বোরো চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, চিতলমারী সদর ইউনিয়নে অবস্থিত চিত্রাপাড়ের মিনি সুন্দরবনের আশপাশের বিল ও চিংড়ি ঘেরের জমিতে ব্যাপকভাবে বোরো আবাদ করা হয়েছে। বিগত বছরে এখানকার জমিতে ভালো ফলন হলেও এ বছর লবণ পানির প্রভাবে শত শত একর জমির ফসল নষ্ট হতে চলেছে। যার ফলে চাষিরা এখন দিশেহারা। চাষিরা ফসল রক্ষার জন্য নানা ধরনের বালাই নাশক ¯েপ্র করছেন। কিন্তু এতে সুফল মিলবে কিনা সে ব্যাপরে সন্দিহান।

উপজেলার শ্রীরামপুর গ্রামের চাষি গোপাল বালা জানান, তিনি ৩ একর জমিতে বোরো আবাদ করেছেন। এছাড়া, একই গ্রামের বিমল বালা ২ একর, বঙ্কিম বিশ্বাস ২ একর ও পাড়ডুমুরিয়া গ্রামের পরিতোষ হালদার ২ একরসহ অসংখ্য চাষি জমি আবাদ করেছেন। কিন্তু এখন তাদের জমির ফসল অতিরিক্ত লবণের কারণে রাতারাতি নষ্ট হয়ে যাচ্ছে।

এ বিষয়ে স্থানীয় সাবেক ইউপি সদস্য শেখ কিসমত হোসেন জানান, প্রতি বছর একশ্রেণির প্রভাবশালী নিজেদের স্বার্থে স্লুইসগেট দিয়ে লবণ পানি বিলে ঢোকানের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিষয়টি নজরে এনে পদক্ষেপ নেওয়া দরকার।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সিফাত আল মারুফ জানান, যে সব এলাকায় চাষিদের জমিতে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে তিনি সরেজমিন ঘুরে দখেছেন। খালের চেয়ে ঘেরে লবণাক্ততা বেশি ও লাল কেঁচোর কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্ত জমিতে খালের পানি সেচ ও কীটনাশক ¯েপ্র করতে পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাগেরহাট,চিতলমারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close