বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি

  ২২ ফেব্রুয়ারি, ২০২৪

নওগাঁর বদলগাছী

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পারেনি অধিকাংশ শিক্ষার্থীরা

ছবি: প্রতিদিনের সংবাদ

এবারও নিজের প্রতিষ্ঠান অঙ্গনে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পারেনি নওগাঁর বদলগাছী উপজেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। নিজেদের প্রতিষ্ঠানে কোনো শহীদ মিনার না থাকায় জাতীয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এ সব শিক্ষার্থীকে যেতে হয়েছে নিকটবর্তী শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানতে।

বদলগাছী উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের তথ্য অনুযায়ী, বদলগাছী উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদরাসা এবং প্রি-ক্যাডেট মোট ২১২টি শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় ও প্রি-ক্যাডেট শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১৫৯টি এবং নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান রেয়েছে ৩৬টি এবং মাদরাসা রয়েছে ১৭টি।

উপজেলার গোড়শাহী জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থী নিশান হোসেন বলেন, আমাদের স্কুলে শহীদ মিনার নেই। তাই খুব খারাপ লাগে। আমরা কাপড়ের তৈরি শহীদ মিনার বানিয়ে তাতে ফুল দেই। এবার স্কুল বন্ধ তাই বাবার চায়ের দোকানে কাজ করছি।

উপজেলার একাডেমিক সুপারভাইজার অঞ্জন কুন্ডু বলেন, উপজেলায় বেশিরভাগ মাধ্যমিকে শহীদ মিনার নেই। ১৭টি মাদরাসার মধ্যে একটিতেও শহীদ মিনার নেই। ফলে সাধারণ শিক্ষার্থীরা ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করতে পারেন নি। সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জন্য নির্দেশনা দিয়ে চিঠি দেওয়ার পরও তারা নির্মাণে কোনো উদ্যোগ নেয়নি। উপজেলার ফতেজংগপুর দাখিল মাদরাসার সুপার মাওলানা আব্দুল গাফ্ফার বলেন, অর্থ বরাদ্দ না থাকায় শহীদ মিনার নির্মাণ করা হয়নি। তবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

বদলগাছী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিরুল ইসলাম ইসলাম বলেন, উপজেলায় প্রাথমিক বিদ্যালয় ১৩৩টি, এর মধ্যে ৯৮টি বিদ্যালয়ে শহীদ মিনার আছে। এ ছাড়া প্রি-ক্যাডেট বিদ্যালয়ের সংখ্যা ২৬টি। সব মিলিয়ে ১৫৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৬১টিতে কোনো শহীদ মিনার নেই।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৃপ্তি কণা মন্ডল বলেন, শহীদ মিনার নির্মাণে সরকারি নির্দেশনা থাকলেও কোনো বরাদ্দ নেই। এটি বিদ্যালয় পরিচালনা পর্ষদ (কমিটি) স্থানীয়ভাবে ফান্ড সংগ্রহ করে নির্মাণ করতে পারেন। শহীদ মিনার নির্মাণে সরকারি-বেসরকারিভাবে সকলকে এগিয়ে আসতে হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা,নওগাঁর বদলগাছী,শহীদ মিনার সংকট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close